সাংগঠনিক পদ থেকে বহিষ্কৃত হলেন ধর্ম অবমাননাকারী কুবি শিক্ষার্থী

কুবি প্রতিনিধি: ধর্ম অবমাননার ঘটনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জিকে তার প্রচার সম্পাদক পদ থেকে বহিষ্কার করেছে সনাতন বিদ্যার্থী সংসদ (এসভিএস), কুবি শাখা।

শুক্রবার (১৭ মে) সনাতন বিদ্যার্থী সংসদ এর সাভাপতি শ্রীঅজয় বর্মণ ও সাধারণ সম্পাদক শ্রীদীপ চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

প্রেস রিলিজে বলা হয়, “সনাতন বিদ্যার্থী সংসদ, কুবি শাখা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের প্রতি পূর্ণ আনুগত্য ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক সোনার বাংলাদেশ গড়ে তুলতে একটি সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠন। এ সংগঠনের মূল লক্ষ্য দক্ষ ও নেতৃত্বযোগ্য কর্মী গড়ে তোলার পাশাপাশি সনাতন সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে ধারণ ও লালন করা। এ সংগঠনের আদর্শ কখনোই ধর্মীয় উগ্রবাদ এবং কট্টরতাকে প্রশ্রয় দেয় না।”

এতে আরো বলা হয়, “এমতাবস্থায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ১৬ তম আবর্তনের শিক্ষার্থী শ্রী স্বপ্নীল মুখার্জি’র ব্যক্তিগত কার্যক্রমের দায়ভার সনাতন বিদ্যার্থী সংসদ, কুবি শাখা বহন করে না। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়া স্ক্রিনশটে তার ধর্মীয় বিদ্বেষমূলক বক্তব্যের তীব্র নিন্দা জানায়। এমতাবস্থায় সংগঠনের বিধি অনুযায়ী তাকে সনাতন বিদ্যার্থী সংসদ, কুবি শাখার “প্রচার সম্পাদক” পদ হইতে বহিষ্কার করা হলো।”

বহিষ্কারের বিষয়ে সনাতন বিদ্যার্থী সংসদের সভাপতি অজয় চন্দ্র বর্মণ জানান, ‘আমাদের পেইজ ডিজেবল হওয়ায় অফিসিয়ালি প্রেস বিজ্ঞপ্তি দেওয়াতে দেরী হয়েছে৷ সনাতন বিদ্যার্থী সংসদ কোনো উগ্রবাদকে প্রশ্রয় দেয় না। স্বপ্নীলের ব্যক্তিগত কর্মকান্ডের দায়ভার সংগঠন বহন করবে না। এই সংগঠন দক্ষ নেতৃত্ব তৈরির পাশাপাশি সনাতনী কৃষ্টি, সংস্কৃতিকে লালনপালন ও প্রচারে কাজ করে। অন্য কোনো ধর্ম ও মতকে আক্রমণ করে এমন কাজকে কখনো আমরা প্রশ্রয় দিইনি। তাই সনাতন বিদ্যার্থী সংসদ কুবিকে নিয়ে সামাজিক মাধ্যমে ছড়ানো কোনো বিভ্রান্তিতে বিশ্বাস না করার অনুরোধ জানাচ্ছি।’

প্রসঙ্গত, এর আগে ১৬ই মে ধর্ম অবমাননার দায়ে স্বপ্নীল মুখার্জিকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সর্বশেষ