গ্রেটেস্ট শো অন দ্যা আর্থের পর্দা উঠছে আজ

শেষ হলো কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড কিংবা গ্রুপপর্বের খেলা। যেখানে ১৬টা দল জায়গা করে নিয়েছে শেষ ষোলোতে বাকি ষোলো দল বিদায় নিয়েছে প্রথম পর্ব থেকে। যেখানে দীর্ঘদিন পর বিশ্বকাপে ফেরা ওয়েলস আর কানাডা পারেনি নিজেদের সেরাটা দিতে। অঘটন ঘটিয়ে ও টুর্নামেন্ট থেকে বিদায় সৌদি আরব আর তিউনিশিয়ার। অন্যদিকে দীর্ঘদিন পর পোল্যান্ডয়ে সাথে শেষ ষোলোয় মরক্কো। অপয়া চ্যাম্পিয়নকে না বলে সবার আগে শেষ ষোলোয় ফ্রান্স। কেমন ছিলো বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো পারফরম্যান্স কিভাবে বিদায় নিলো তারা সব খবর এক করেছেন আকাশ দাশ সৈকত।

শেষ ম্যাচের আগে বিদায় নিলো কাতার, তীরে এস তরী ডুবলো ইকুয়েডরের, নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট আর সেনেগালের সাথে ফিরে এসে শেষ ষোলোয় ঘানা। দুর্দান্ত ফিনিশিংয়ে শেষ ষোলোয় ইংল্যান্ড। দীর্ঘদিন পর বিশ্বকাপে ফিরে ওয়েলস আর কানাডার শেষটা ছিলো মলিন। পোল্যান্ড-অস্ট্রেলিয়ার সাথে ৩৬ বছর পর শেষ ষোলোয় মরক্কো। ২৬ বছর ধরে গ্রুপ পর্বে না হারা বেলজিয়ামের সাথে টানা দ্বিতীয়বারের মতো জার্মানির বিদায়। অপয়া চ্যাম্পিয়ন্স কে পিছু হটিয়ে সবার আগে শেষ ষোলোয় ফ্রান্স। এক ম্যাচ হাতে রেখে ব্রাজিল আর পর্তুগালের দুর্দান্ত ফিনিশিং।

বিশ্বকাপে অঘটন ঘটিয়ে সৌদি আরব আর তিউনিশিয়ার শেষটা হলো হতাশার। শেষ ষোলোর স্বপ্ন দেখিয়ে বিদায় নিতে হলো মেক্সিকো আর উরুগুয়েকে। ছিটকে যাওয়ার শঙ্কা জাগিয়ে শেষ ষোলোয় স্পেন-আর্জেন্টিনা আর সুইজারল্যান্ডের । ডেনমার্ক আর সার্বিয়ার সাথে লড়াই করে ইরান-কোস্টারিকা আর ক্যামেরুনের বাদ পড়ার গল্প। শেষটা সুন্দর হয়েছে জাপান আর ক্রোয়েশিয়া আর দক্ষিণ কুরিয়ার।

সর্বশেষ