ক্যামেরুনের বিপক্ষে হারলো ব্রাজিল

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক ঃ
একাধিক গোল মিসের মহড়ায় ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

আজ কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে একাধিক পরিবর্তন নিয়ে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামা ব্রাজিল ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলতে থাকে। তবে প্রতিবারই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের জন্য বাঁধা হয়ে দাঁড়িয়েছে ক্যামেরুন গোলরক্ষক ইফাজি। ডি বক্সের ভেতর থেকে নেওয়া অ্যান্থনি-মার্তিলিলিদের শট ঠেকিয়ে ব্রাজিলকে এগিয়ে যাওয়ার সুযোগ দেয়নি তিনি। অন্য‍দিকে অ্যান্থনিদের নষ্ট করা সুযোগ পেয়ে দ্রুত আক্রমণে উঠে ক্যামেরুন তবে ব্রাজিল ডিফেন্ডারদের কারণে প্রথমার্ধেই এগিয়ে যাওয়া হয়নি আফ্রিকান দলটিকে। ফলে গোলশুন্য ড্র নিয়ে প্রথমার্ধের খেলা শেষ করে দুইদল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে ক্যামেরুনের বিপক্ষে আক্রমণ অব্যহত রাখেন ব্রাজিল। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা। এমন অবস্থায় ক্যামেরুনের ডি বক্সে আক্রমণ বাড়াতে জেসুস-অ্যান্থনিদের তুলে নিয়ে রাফিনহা-গুইমারেসদের মাঠে নামায় তিতে। তবে গোলের সহজ সুযোগ নষ্ট করে তরুণ এই ফরোয়ার্ডরা। এইদিকে রাফিনহাদের সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের যোগ করা সময়ে এমভেক্লির ক্রস থেকে ভেসে আসা বল হেড দিয়ে ব্রাজিল গোলরক্ষক এডারসনকে বানিয়ে আবু বক্কর জাল খোঁজে নিলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ক্যামেরুন। গোল হজম করে ম্যাচের সমতায় ফিরতে মরিয়া ব্রাজিল বারবরই হোঁচট খায় শক্তিশালী ক্যামেরুনের ডিফেন্ডারদের কাছে ফলে ১-০ গোলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় সেলেসাওদের।

এইদিকে দিনের অপর ম্যাচে সার্বিয়াকে ৩-২ ব্যবধানে সুইজারল্যান্ড। ঘানাকে ২-১ গোলে উরুগুয়ে অন্যদিকে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয় পায় দক্ষিণ কোরিয়া।

সর্বশেষ