ইন্দোনেশিয়ার ৬.১ মাত্রার ভূমিকম্প

 

 

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় শনিবার ৬.১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে দেশটির ভূ-পদার্থবিদ্যা সংস্থা। ২ সপ্তাহের কম সময়ের মধ্যে দেশটি আবারও আঘাত হানল ভূমিকম্প। গত মাসে পশ্চিম জাভার সিয়ানজুরে ৫.৬ মাত্রার একটি ভূমিকম্পে ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হন।

দেশটির ভূ-পদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, শনিবার পশ্চিম জাভায় আঘাত হানা ৬.১ মাত্রার ভূমিকম্পটি ২০০ কিলোমিটার গভীরতায় আঘাত হেনেছে। তবে ভূমিকম্পের কোনো সুনামির সম্ভাবনা নেই বলে জানিয়েছে সংস্থাটি

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহারি বলেছেন, পশ্চিম জাভার গারুত শহরে একজন আহত হয়েছে এবং চারটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পশ্চিম জাভার অন্যান্য শহর ও শহরের কিছু বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় বলেছেন, তারা ভূমিকম্পটি তীব্রভাবে অনুভব করেছেন। রাজধানী জাকার্তায় এটি অনুভূত হয়েছে।

পশ্চিম জাভা প্রদেশের রাজধানী বান্দুংয়ে রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, একটি হোটেলের অতিথিরা ভবন থেকে পালিয়ে গেলেও পরে ভেতরে ফিরে আসেন।

দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান সুহরিয়ানতো বলেন, ভূমিকম্পের কেন্দ্রের কাছাকাছি স্থানগুলোতে খোঁজ করছে কতৃপক্ষ। তিনি আরও বলেন, আশা করি ভূমিকম্পটি সিয়াঞ্জুরের মতো ধ্বংসাত্বক হবেনা কারণ এবারের কেন্দ্রস্থলটি বেশ গভীর।

গত ২১ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা দ্বীপের সিয়ানজুর শহরে আঘাত হানা ভূমিকম্পে ৩১০ জন নিহত হন। এছাড়াও আহত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ। সূত্র: রয়টার্স

সর্বশেষ