বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি-ডিএমপি

হাসানুজ্জামান সুমন,বিশেষ-প্রতিনিধি:
আগামী ১০ ডিসেম্বর ২০২২ খ্রি. শনিবার ১২.০০ ঘটিকা হতে ১৬.৩০ ঘটিকা পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা বিভাগীয় গণ-সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর ২০২২ খ্রি.) ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন, পিপিএম, ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার), পিপিএম এর পক্ষে স্বাক্ষরিত এক অফিস আদেশে এ অনুমতি দেয়া হয়। উক্ত সমাবেশে আগত নেতাকর্মী ও জনসাধারণের চলাচল নির্বিঘ্ন নিশ্চিত করতে সোহরাওয়ার্দী উদ্যান ও পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় ২৬ শর্ত আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ঢাকা মেট্রোপলিটন এলাকায় নাগরিকবৃন্দের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ও অনাকাংখিত পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য এসব শর্ত দেয়া হয়েছে। এটি নতুন কোন বিষয় নয়।
জনশৃঙ্খলা রক্ষাসহ যেকোনো অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানোর জন্য রাজনৈতিক দলসমূহকে বা যে কোনো অরাজনৈতিক সামাজিক সংগঠনকে সুষ্ঠভাবে কর্মসূচি পালন করার জন্য এরুপ নির্দেশনাসমূহ প্রদান করা হয়। গণসমাবেশ করতে বিএনপিকে যে ২৬ টি শর্ত দেওয়া হয়েছে তার সমসংখ্যক বা ক্ষেত্র বিশেষে আরো বেশি শর্ত ইতোপূর্বে বিভিন্ন রাজনৈতিক দলকে বা অরাজনৈতিক সামাজিক সংগঠনকে দেয়া হয়েছে।
কতিপয় গণমাধ্যমে ডিএমপি’র ২৬ শর্তকে অতিরঞ্জিত করে প্রকাশ করা হচ্ছে। এ ক্ষেত্রে ডিএমপি’র বক্তব্য হলো যে কোনো রাজনৈতিক দল বা সামাজিক সংগঠনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শনের ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ডিএমপি অধ্যাদেশ মোতাবেক জনগণের জানমাল ও সরকারী সম্পত্তি হেফাজতের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-III/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার মহোদয় অনুমোদন দিয়ে থাকেন।

সর্বশেষ