বিএনপির সমাবেশের দিন সিলেটেও ধর্মঘট

 

সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আগামী ১৯ নভেম্বর (শনিবার)। এদিন সিলেটে পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছে সিলেট জেলার পরিবহন মালিক সমিতি। আজ বুধবার (১৬ নভেম্বর) রাতে সমিতির সভা শেষে ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ।

তিনি বলেন, ‘১৯ নভেম্বর ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট জেলায় পরিবহন ধর্মঘট পালন করা হবে। ’

 

দেশের অন্য অঞ্চলের মতো সিলেটেও বিএনপির গণসমাবেশকে ঘিরে এই পরিবহন ধর্মঘট কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘এটি আমাদের পূর্বনির্ধারিত কর্মসূচির ধারাবাহিকতা মাত্র। এর সঙ্গে বিএনপির গণসমাবেশের কোনো যোগসূত্র নেই। ’

 

‘যোগসূত্র নেই’ দাবি করে বিএনপির সমাবেশের দিন সিলেটেও ধর্মঘট

সিলেটে পরিবহন ধর্মঘটের ফাইল ছবি।

পরিবহন ধর্মঘটের কারণ তুলে ধরে তিনি বলেন, ‘সিএনজিচালিত অটোরিকশার নতুনভাবে রেজিস্ট্রেশন দেওয়া বন্ধ করা এবং এসব অটোরিকশার উভয় পাশে গ্রিল লাগানোর দাবি আমাদের দীর্ঘদিনের। সেটি বাস্তবায়নের জন্য সর্বশেষ গত ৭ নভেম্বর বিভাগীয় কমিশনার বরাবর আমরা স্মারকলিপি দিই। তখনই আমাদের সিদ্ধান্ত ছিল ১২ দিনের মধ্যে কোনো ফল না এলে পরিবহন ধর্মঘট করব। যেহেতু এ নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি তাই আমরা পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী ধর্মঘট ডেকেছি। ’

পরিবহন ধর্মঘটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সিলেট মহানগর বিএনপির সদস্যসচিব মিফতাহ্ সিদ্দিকী  বলেন, ‘আমরা মনে করেছিলাম তাদের শুভবুদ্ধির উদয় হবে। এটা পরিবহন ধর্মঘট নয়, সরকারি ধর্মঘট। আমরা প্রস্তুত যেকোনো পরিস্থিতির জন্য। আমাদের নেতাকর্মী এসব প্রতিবন্ধকতা পার হয়ে ১৯ নভেম্বরের গণসমাবেশকে সফল করবে। কারণ তারা মুক্তিগামী নেতাকর্মী। হেঁটে, সাইকেলে যেভাবেই হোক তারা এসে পৌঁছবে। ’

পরিবহন শ্রমিক নেতারা জানান, সমাবেশের দিন ১৯ নভেম্বর সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ধর্মঘট থাকবে। এদিন সিলেট জেলায় বাস চলাচল বন্ধ থাকবে। একই সময়ে বিভাগের অন্য জেলাগুলোতেও পৃথক পরিবহন ধর্মঘট থাকবে।

একই দিনে মৌলভীবাজার জেলায় পরিবহন ধর্মঘট ডেকেছে জেলা বাস মিনিবাস মালিক সমিতি। সন্ধ্যায় মৌলভীবাজার পৌর শহরের বেরিরপাড় স্ট‍্যান্ড এলাকায় সমিতির কার্যালয় থেকে এই ঘোষণা দেন সমিতির সভাপতি রশিদ উদ্দিন আহমদ।

তারা মহাসড়কে থ্রিহুইলার, চাঁদাবাজি ও পুলিশি হয়রানি বন্ধ এবং মৌলভীবাজারে একটি স্থায়ী ট্রাকস্ট‍্যান্ড নির্মাণের দাবিতে এ ধর্মঘটের ডাক দেয়।

এর আগে খুলনা, বরিশাল, রংপুর, ফরিদপুরে বিএনপির মহাসমাবেশে থ্রিহুইলার বন্ধের দাবিতে বাস ধর্মঘট ডেকেছিল স্থানীয় মালিক সমিতি।

বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, সরকার বিএনপির সমাবেশে লোকসমাগম ঠেকাতে কৌশলে মালিক সমিতিকে দিয়ে পরিবহন ধর্মঘট করাচ্ছে।

সর্বশেষ