চাইনিজ ভাষা ও সংস্কৃতি কেন্দ্রের উদ্বোধন

চীন প্রতিনিধি: বাংলাদেশ এবং চীনের মধ্যে শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে সহযোগিতার জন্য বাংলাদেশের বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টার এবং চীনের নানচিং ভোকেশনাল ইনস্টিটিউট অব ট্রান্সপোর্ট টেকনোলজি এর যৌথ উদ্যোগে চালু হয়েছে চাইনিজ ভাষা ও সংস্কৃতি কেন্দ্র।

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানটি চীনের নানচিং, গুয়াংঝো এবং বাংলাদেশের ঢাকা থেকে অফলাইন এবং অনলাইন উভয় প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন, বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টার এর ব্যবস্থাপনা পরিচালক ড. মারুফ মোল্লা। এই অনুষ্ঠানে এমওইউ স্বাক্ষর এবং নামফলক উন্মোচন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নানচিং ভোকেশনাল ইনস্টিটিউট অব ট্রান্সপোর্ট টেকনোলজি এর পার্টি কমিটির সেক্রেটারি চিয়া লিলি, গুয়াংঝোতে অ্যাঙ্গোলা প্রজাতন্ত্রের কনস্যুলেট জেনারেল লেভি গুঞ্জা, বাংলাদেশের বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টার এর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার শেখ কোরবান আলী।

শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন, বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টার এর পরিচালক প্রফেসর ইসলাম মো: হাসনাত, শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. প্রফুল্ল সি সরকার, গ্লোবাল বিশ্ববিদ্যালয় এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনিসুজ্জামান এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক।

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা তরুণ প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যতকে তুলে ধরতে বাংলাদেশ ও চীনের মধ্যে সাংস্কৃতিক ও শিক্ষামূলক উদ্যোগের আরও বেশি বিনিময়ের আহ্বান জানান।

চীন ও বাংলাদেশ উভয় দেশ থেকে অংশগ্রহণে অনুষ্ঠানটিতে একটি সাংস্কৃতিক পরিবেশনা মাধ্যমে উপস্থাপন করা হয় এবং মধ্যাহ্নভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানটির ইতি টানা হয়।

সর্বশেষ