Sunday, September 25, 2022
Homeকৃষিকোটালীপাড়ায় অতন্দ্র জরিপ করে চলছে আমন চাষীদের পরামর্শ প্রদান

কোটালীপাড়ায় অতন্দ্র জরিপ করে চলছে আমন চাষীদের পরামর্শ প্রদান

জেমস বাড়ৈঃ কোটালীপাড়া উপজেলা প্রতিনিধি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কোটালীপাড়ার আয়োজনে কোটালীপাড়ায় চলছে অতন্দ্র জরিপ করে আমন চাষীদের পরামর্শ প্রদান।
আজ মঙ্গলবার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায় এর সভাপতিত্বে কোটালীপাড়ার সাদুল্লাপুর ইউনিয়নের সাদুল্লাপুর ব্লকের পাইকের বাড়ী গ্রামের অর্চনা ওঝার জমিতে এ কার্যক্রম চলে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায় বলেন রোপা আমন ধান সুরক্ষার প্রচেষ্টায় নিয়মিত ও নিবিড়ভাবে পরিদর্শন ও পর্যবেক্ষণ করে ক্ষতিকর পোকামাকড় চিহ্নিত করে আগত চাষীদেরকে ক্ষতিকর পোকামাকড় দেখিয়ে ক্ষতির দিক আলোচনা করে তার দমন ও প্রতিকার সম্পর্কে পরামর্শ প্রদান করাই আমাদের লক্ষ্য।
উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জনাব কৃত্তিবাস পান্ডে বলেন – অতন্দ্র জরিপ কার্যক্রম কোটালীপাড়ার সাদুল্লাপুর ইউনিয়নের সাদুল্লাপুর ব্লকে, বান্ধাবাড়ী ইউনিয়নের মধুর নাগরা ব্লকে, আমতলী ইউনিয়নের দক্ষিনপাড় ব্লকে এবং কুশলা ইউনিয়নের কুশলা ও মান্দ্রা ব্লকে মোট ৫ টি ব্লকে প্রতি সপ্তাহের প্রতি মঙ্গলবার বেলা ১০.০০ থেকে ১১.০০ টার মধ্যে একযোগে এ কার্যক্রম চলে। ক্ষতিকর পোকামাকড় চিহ্নিত করে চাষীদের পরামর্শ প্রদানের পাশাপাশি ক্ষতিকর পোকামাকড় ও উপকারী পোকামাকড়ের নাম ও সংখ্যা এবং রোগের ধরণ নোট করে রেখে নির্ধারিত ফরম পূরণ করে তা সংরক্ষণ করে রাখা হয় এবং উর্ধতন কতৃপক্ষের কাছে প্রেরণ করা হয়, যাতে করে পরবর্তী বছরে আগাম সতর্কবার্তা দেওয়া যায়।
কার্যক্রমে এছাড়া আরো উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি অফিসার জনাব – বিজন বিহারী দত্ত, করুনা বৈদ্য,সন্তোষ ঘরামী, স্বপন মহালদার, মনি হালদার, বিকাশ সরকার, রাকিবুল ইসলাম ও সাইফুল ইসলাম সহ এলাকার প্রায় ৪০ জন আমন চাষী।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular