Thursday, June 30, 2022
Homeবিভাগীয় খবরঢাকাGAVI CSO স্টিয়ারিং কমিটির নতুন ভাইস চেয়ারম্যান ডাঃ নিজাম উদ্দিন আহমেদ

GAVI CSO স্টিয়ারিং কমিটির নতুন ভাইস চেয়ারম্যান ডাঃ নিজাম উদ্দিন আহমেদ

GAVI CSO স্টিয়ারিং কমিটির নতুন ভাইস চেয়ারম্যান ডাঃ নিজাম উদ্দিন আহমেদ

 

ঢাকা ২২ জুন ২০২২ :

 

ভ্যাকসিন ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (GAVI)- এর CSO কনসস্টিটুয়েন্সি স্টিয়ারিং কমিটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিশিষ্ট জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও দেশীয় উন্নয়ন সংস্থা, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও জাতীয় টেলিহেলথ সেবা স্বাস্থ্য বাতায়নের প্রধান নির্বাহী ডাঃ নিজাম উদ্দিন আহমেদ।

গত ২৬/৫/২০২২ তারিখে কেনিয়ার রাজধানী নাইরোবীতে অনুষ্ঠিত GAVI CSO এর বোর্ড মিটিংয়ে তিনি ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হন। আন্তর্জাতিক সংস্থা দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ‘GAVI’ এর সার্বিক সহায়তায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সিএসও সমন্বয়ের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর টিকা প্রাপ্তিতে অবদান রেখে থাকে। 

 

 

নতুন এই দায়িত্বের ধারাবাহবিকতায় GAVI CSO – এর ভাইস চেয়ারম্যান হিসেবে ডা. নিজাম বাংলাদেশ ও দক্ষিণ এশিয়াসহ বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ও টিকাদান ব্যবস্থাপনা উন্নয়নে কাজ করবেন। বিশ্বজুড়ে মোট ২২ জন বিশেষজ্ঞ (GAVI)- এর CSO কনসস্টিটুয়েন্সি স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

নতুন এই দায়িত্ব প্রসঙ্গে ডাঃ নিজাম বলেন, “গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (GAVI)-এর CSO স্টিয়ারিং কমিটিতে আমাকে ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করায় আন্তর্জাতিক পরিমণ্ডল বাংলাদেশ সম্মানিত হয়েছে। এর মাধ্যমে জনস্বাস্থ্য সুরক্ষায় বড় পরিসরে কাজ করার সুযোগ হবে। আমি আশা করি, ভাইস চেয়ারম্যান হিসেবে কাজ করার মাধ্যমে সরকার ও বেসরকারি পর্যায়ে সমন্বয় করে বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়ন ও নায্য টিকা প্রাপ্তিতে সমন্বয় করার চেষ্টা করবো।”

উল্লেখ্য, ডাঃ নিজাম উদ্দিন আহমেদ গত ৩০ বছরেরও বেশি সময় ধরে জনস্বাস্থ্য উন্নয়নে আন্তর্জাতিক দাতা সংস্থায় কাজ করার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে আসছেন। শিশুদের টিকাদান কর্মসূচি, শিশু ও মাতৃমৃত্যু রোধ, এইচআইভি / এইডস প্রতিরোধ, কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি, টেলিহেলথ সেবা বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তিনি নীতি নির্ধারণী ও মাঠ পর্যায়ে সরকারি ও বেসরকারি সংস্থা ও সিএসওদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ফোরামের উপদেষ্টা হিসেবেও কাজ করছেন তিনি। এছাড়াও বাংলাদেশের করোনা মোকাবেলায় বিশেষ অবদান রাখার কল্যাণে তিনি একাধিক সম্মানে ভূষিত হয়েছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular