Thursday, June 30, 2022
Homeশিক্ষাঙ্গনজবির স্ট্যাটিসটিক্স ডিবেট ক্লাবের বিতর্কে চ্যাম্পিয়ন টিম কোহর্ট

জবির স্ট্যাটিসটিক্স ডিবেট ক্লাবের বিতর্কে চ্যাম্পিয়ন টিম কোহর্ট

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাবের উদ্যোগে দ্বিতীয় আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিযোগিতায় টিম অষ্টরম্ভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে টিম কোহর্ট।

ফাইনালে সরকার দল হিসেবে টিম অষ্টরম্ভারের হয়ে বিতর্ক করেন এস. এম নাদিম মাহমুদ, রিফাত চৌধুরী সজল, মাহমুদ তানজীদ। বিরোধী দল হিসেবে বিতর্ক করেন আব্দুল্লাহ আল ইয়াছির, হাফসা ইসলাম, নাঈম আহমেদ। ডিবেটর অব দ্যা টুর্নামেন্ট (ডট) নির্বাচিত হয়েছেন আব্দুল্লাহ আল ইয়াছির।

বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের পরিসংখ্যান বিভাগে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় আন্তঃব্যাচ বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয়।

স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাবের এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় বিভাগের বিভিন্ন ব্যাচের আটটি দল। প্রতিটি দল তিন জন সদস্য নিয়ে গঠিত হয়। দলগুলো হলো- টিম নেগোশিয়েটর, টিম আনবিটেবল, রিগ্রেশন অ্যানালাইজার, লিনিয়ার রিগ্রেশন, ডিসপার্সন মেজারস, টিম সিগমা, টিম কোহোর্ট, টিম অষ্টরম্ভা।

এই প্রতিযোগিতার বিষয়ে স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাবের সভাপতি নুরুজ্জামান বলেন, মুক্ত চিন্তা ও জ্ঞান চর্চার মাধ্যমে গড়ে উঠবে বুদ্ধিবৃত্তিক নতুন তরুণ সমাজ। এমন মুক্ত চিন্তা, জ্ঞান চর্চা তরান্বিত করতে দ্বিতীয় আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ পারভীন, সহকারী অধ্যাপক শাহজাদী আইরিন।

ফাইনালে বিচারক প্যানেলে ছিলেন- বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা ও সাবেক বিতার্কিক হাসান মাহমুদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি সাবেক সাধারণ সম্পাদক দ্বীন ইসলাম, ইসলামিক স্টাডিজ ডিবেটিং ক্লাবের সভাপতি রাফিয়া রহমান, ডিবেটিং সোসাইটির সাংগঠনিক সম্পাদক তৌফিকুল ইসলাম, প্রচার সম্পাদক শারমিন সুলতানা নিশি এবং রেনেসাঁ ডিবেটিং ক্লাবের সেক্রেটারি সারোয়ার হোসাইন সোহান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি নুরুজ্জামান। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. ইউসুফ হোসেন আদর।

অনুভূতি প্রকাশ করে প্রতিযোগিতায় বিজয়ী দল টিম কোহর্টের দলনেতা ও ডিবেটর অব দ্যা টুর্নামেন্ট আব্দুল্লাহ আল ইয়াছির বলেন, ‘বিতর্ক একটি ভালো লাগার জায়গা, ভালোবাসার জায়গা। আর এই ভালোলাগার জায়গায় সফলতা পেলে আনন্দের সীমা থাকে না। স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাব হলো ভালোবাসার কেন্দ্রস্থল। চ্যাম্পিয়ন ট্রফি এবং সেই সঙ্গে ব্যক্তিগতভাবে টুর্নামেন্টের সেরা বিতার্কিক হাওয়ার গৌরব অর্জন করার আনন্দ প্রকাশ করার সঠিক বাক্য খুঁজে পাওয়া পায়।

টিম কোহর্টের আরেক সদস্য হাফসা ইসলাম বলেন, ‘এই গৌরব পরিসংখ্যান ডিপার্টমেন্টের গৌরব, স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাবের গৌরব। আমরা তিন জন তিন জনের সেরাটা দিয়ে বিতর্ক করতে পেরেছি এবং ভাগ্য সহায় ছিল। সর্বোপরি পরিসংখ্যান ডিবেটিং ক্লাবকে এত সুন্দর আয়োজনকে সাধুবাদ জানাই।’

চ্যাম্পিয়ন টিমের নাঈম আহমেদ বলেন, ‘আমাদের চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি অর্জন করা সকলের জন্য নিঃসন্দেহে গর্বের। সেই সঙ্গে বিভাগের কোনো প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার আনন্দটাই অন্যরকম। ফাইনালে জয়ী হয়ে বিভাগকে সম্মানিত করাটাও কম আনন্দের নয়।

সফলভাবে প্রতিযোগিতাটি আয়োজন করতে পেরে এসডিসি’র সভাপতি মো. নুরুজ্জামান বলেন, বিতর্ক চর্চার ধারাবাহিকতায় দ্বিতীয় আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হয়। এবারের আয়োজনটা আমাদের কাছে একটু অন্য রকমই ছিল। ধারাবাহিক বিতর্ক চর্চার এই আয়োজনে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ। ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত থাকবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular