Thursday, June 30, 2022
Homeখেলাধূলাকাল শুরু বাংলাদেশ-উইন্ডিজ প্রথম টেস্ট, দেখে নিন পরিসংখ্যান

কাল শুরু বাংলাদেশ-উইন্ডিজ প্রথম টেস্ট, দেখে নিন পরিসংখ্যান

 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুদলের জন্যেই এই সিরিজটি গুরুত্বপূর্ণ, কেননা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বলে কথা। যারাই জিতবে, তারাই পয়েন্ট টেবিলে এগিয়ে থাকবে।

বাংলাদেশ সময় রাত ৮টায় অ্যান্টিগার দ্য স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম খেলতে নামবে দুদল।

বাংলাদেশ ও উইন্ডিজ এখন পর্যন্ত ১৮টি টেস্টে মুখোমুখি হয়েছে। তবে দুদলের লড়াইয়ে ক্যারিবীয়রাই দাপট দেখিয়েছে। দলটি জিতেছে ১২টি ম্যাচ। আর বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে ৪বার হারিয়েছে। যেখানে দুটি টেস্ট ড্র হয়েছে।

দ্বিপাক্ষিক সিরিজে দুদল দশমবার খেলেতে যাচ্ছে। আগে ৯বারে মধ্যে উইন্ডিজরা ৭বার সিরিজ জিতে নিয়েছে। বাংলাদেশ জিতেছে দুবার।

ওয়েস্ট ইন্ডিজে পঞ্চম সিরিজ

আসছে সিরিজটি ক্যারিবীয়দের মাটিতে দুদলের পঞ্চম সিরিজ হতে যাচ্ছে। আগের ৪বারের মধ্যে স্বাগতিকরা জিতেছে ৩বার। আর বাংলাদেশ একবার।

বাংলাদেশে পাঁচটি সিরিজ

দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশ পাঁচবার আয়োজন করেছে। তবে এখানেও বাংলাদেশ পিছিয়ে। জিতেছে একবার, হেরেছে ৪বার।

দুদলের মুখোমুখি লড়াইয়ে ব্যক্তিগত সাফল্য

সর্বোচ্চ রান: বাংলাদেশের হয়ে তামিম ইকবাল ২৪ ইনিংসে ৮৫৩ রান করেছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার শিবনারায়ন চন্দ্ররপল ১৪ ইনিংসে ৮৯৭ রান সংগ্রহ করেছেন।

এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: টেস্ট থেকে অবসর নেওয়া বাংলাদেশে ব্যাটার মাহমুদউল্লাহ ১৩৬ রান করেন। আর সাবেক উইন্ডিজ ব্যাটার রামনরেশ সারওয়ান ২৬১ রানে এক ইনিংস অপরাজিত ছিলেন।

সর্বোচ্চ সেঞ্চুরি: বাংলাদেশের সদ্য সাবেক হওয়া অধিনায়ক মুমিনুল হক দুটি সেঞ্চুরি করেছেন। আর ক্যারিবীয়দের মধ্যে চন্দ্ররপল ৪টি সেঞ্চুরি করেছেন।

সর্বোচ্চ উইকেট শিকার: বাংলাদেশ দলে ফের অধিনায়কত্ব পাওয়া সাকিব আল হাসান সর্বোচ্চ ৪৬টি উইকেটের দেখা পেয়েছেন। উইন্ডিজের মধ্যে কেমার রোচ পেয়েছেন ৩৪টি উইকেট।

এক ইনিংসে সেরা বোলিং: মেহেদী হাসান মিরাজ এক ইনিংসে ৫৮ রানের বিনিময়ে ৭টি উইকেট নিয়েছে। অন্যদিকে ক্যারিবীয় বোলার জারমেইন লসন ৩ রানে ৬ উইকেট দখল করেছেন।

সর্বোচ্চ ম্যাচ: বাংলাদেশের অভিজ্ঞ মুশফিকুর রহিম ১৪টি ম্যাচ খেলেছেন। উইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট ১০টি ম্যাচ খেলেছেন।

সর্বোচ্চ জুটি: মাহমুদউল্লাহ ও আবুল হাসান (১৮৪)। যেখানে উইন্ডিজের হয়ে ড্যারেন ব্রাভো ও মারলন স্যামুয়েলস (৩২৬)।

সর্বোচ্চ ক্যাচ: মাহমুদউল্লাহ (২১), উইন্ডিজের ড্যারেন স্যামি (১৩)।

সর্বোচ্চ ডিসমিসাল: মুশফিকুর রহিম (২১), ক্যারিবীয়দের দীনেশ রামদিন (২০)

ভেন্যু পরিসংখ্যান

প্রথম টেস্ট (১৬-২০ জুন)

এই সিরিজে অ্যান্টিগার দ্য স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম প্রথম টেস্ট আয়োজন করবে। এই ভেন্যুটিতে এখন পর্যন্ত ১১টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর বিরাট কোহলির (২০০)। সেরা বোলিং, রবীচন্দ্রন অশ্বিনের ৮৩ রানের বিনিময়ে ৭ উইকেট। সর্বোচ্চ দলীয় স্কোর ৮ উইকেট হারিয়ে ৫৬৬ রানে ইনিংস ঘোষণা। সর্বনিম্ন স্কোর, ৪৩ (বাংলাদেশ)।

এই ভেন্যুতে বাংলাদেশ একটি ম্যাচ খেলে হেরেছে। অন্যদিকে উইন্ডিজ ৩ ম্যাচ জিতেছে, দুটি হেরেছে ও ৬টি টেস্ট ড্র করেছে।

দ্বিতীয় টেস্ট (২৪-২৮ জুন)

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। এই ভেন্যুতে ৯টি ম্যাচ খেলা হয়েছে। সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ব্রায়ান লারার (২০৯)। সেরা বোলিং, শ্যানন গ্যাব্রিয়েলের ৬২ রানের বিনিময়ে ৮ উইকেট। দলীয় সর্বোচ্চ স্কোর ৮ উইকেট হারিয়ে ৫৮৮ রানে ইনিংস ঘোষণা। সর্বনিম্ন দলীয় স্কোর, ৯৭।

এই ভেন্যুতে বাংলাদেশ কোনো টেস্ট জেতেনি। একটিতে হেরেছে ও একটি ড্র করেছে। ক্যারিবীয়রা একটিতে জিতেছে, ৪টি হেরেছে ও ৪টিতে ড্র করেছে।

সাম্প্রতিক সময়ে টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স: ২০২১ সাল থেকে বাংলাদেশ এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে। এ সময় দুটি ম্যাচ জিতেছে, হেরেছে ৯টিতে বাকি দুই টেস্ট ড্র করেছে। এ বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে জয় ছিল বাংলাদেশের সেরা পারফরম্যান্স। টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের অবস্থান দশম।

ওয়েস্ট ইন্ডিজের সাম্প্রতিক টেস্ট পারফরম্যান্স: বাংলাদেশের মতো ক্যারিবীয়রাও ২০২১ সাল থেকে ১৩টি টেস্ট খেলেছে। যেখানে দলটি ৪টি টেস্ট জিতেছে, হেরেছে ৫টি ও ড্র করেছে ৪টি। তারা বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপে ষষ্ঠস্থানে রয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular