Thursday, June 30, 2022
Homeঅর্থনীতিপ্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা : আইসিটি প্রতিমন্ত্রী

প্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা : আইসিটি প্রতিমন্ত্রী

প্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা : আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা ১৪ জুন ২০২২ :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিল্পাঞ্চল হিসেবে খ্যাত খুলনাকে  প্রযুক্তিনির্ভর শিল্পাঞ্চলে পরিণত করতে খুলনা আইটি/হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হচ্ছে। এ পার্কটি প্রতিষ্ঠিত হলে প্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা। তিনি বলেন, তরুণ প্রজন্মের কর্মসংস্থান এবং বাংলাদেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞাননির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

প্রতিমন্ত্রী আজ খুলনা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আইসিটি বিভাগের হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে  খুলনা আইটি/হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, তরুণদের কর্মসংস্থানের ঠিকানা এবং ৪১ সালের স্মার্ট বাংলাদেশের চালিকাশক্তি হবে খুলনা হাইটেক পার্ক।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, খুলনায় নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার অসীম কুমার সানতা ও জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

উল্লেখ্য, বর্তমানে দেশের ১২টি জেলায় হাইটেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার আর্থিক সহায়তা প্রদান করছে। এরই অংশ হিসেবে আজ খুলনায় আইটি/হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। প্রায় ১৭০ কোটি টাকা ব্যয়ে খুলনা সদরের তুতপাড়ায় প্রায় ৪ একর জমিতে এই হাইটেক পার্ক স্থাপনের কাজ শেষ হলে এখানে প্রায় ৩০০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

 

খুলনা হাই-টেক পার্ক -এর ভিত্তিপ্রস্তর যৌথভাবে স্থাপন করলেন খুলনা সিটি মেয়র ও আইসিটি প্রতিমন্ত্রী

 

খুলনা ১৪ জুন ২০২২ :

 

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক যৌথভাবে আজ খুলনা শহরের টুটপাড়ায় ‘খুলনা আইটি/হাই-টেক পার্ক’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনায় এ হাই-টেক পার্ক এর ভিত্তিপ্রস্তর স্থাপন করায় আইসিটি বিভাগকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ আইটি পার্কটি প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ সমাজ গঠনে সহায়তা করবে।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এ হাই-টেক পার্ক খুলনা শিল্পাঞ্চলকে প্রযুক্তিনির্ভর শিল্পাঞ্চলে পরিণত করবে। এটি হবে খুলনার তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা। এছাড়া বাংলাদেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞান- নির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

ভারত সরকারের অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীন জেলা পর্যায়ে আইটি বা হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় খুলনাতে এ হাই-টেক পার্কটি প্রায় ৪ একর জায়গার ওপর ১৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে।

আগামী দুই বছরের মধ্যে পার্কের নির্মাণ কাজ শেষ হবে। পার্কটি চালু হলে প্রতিবছর ১ হাজার তরুণ প্রশিক্ষণ গ্ৰহণ ও ৩ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সালাহউদ্দিন জুয়েল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং খুলনায় নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার অসীম কুমার সানতা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular