Thursday, May 26, 2022
Homeজাতীয়শওকত ওসমান বাঙালি জাতি রাষ্ট্রের প্রবক্তাদের অন্যতম-স্মরণসভায় বক্তারা

শওকত ওসমান বাঙালি জাতি রাষ্ট্রের প্রবক্তাদের অন্যতম-স্মরণসভায় বক্তারা

বাংলা সাহিত্যের বর্তমান স্রোতটি তৈরি হয়েছে দেশভাগ–পরবর্তী সময়ে। এই ধারার রূপকারদের মধ্যে অন্যতম কথাসাহিত্যিক শওকত ওসমানের ভূমিকা সব সময়ই বিশেষ। তাঁর মতো আপসহীন লেখক এ প্রজন্মের জন্য দৃষ্টান্ত হলেও যথাযথ চর্চা নেই বলে মন্তব্য করেন বিশিষ্টজনেরা।

গতকাল শনিবার বিকেলে রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত শওকত ওসমান স্মরণসভায় বক্তব্য দিতে গিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, শওকত ওসমানের রচনাসমগ্র প্রকাশ করতে বাংলা একাডেমিকে পরামর্শ দেওয়া হবে।

গুণী এই লেখক তাঁর সাহিত্যকর্মের সঙ্গে ব্যক্তিজীবনেও অসাম্প্রদায়িক চেতনার যে চর্চা করেছেন, তা অতুলনীয়। বাংলা সাহিত্যের মুক্তচিন্তার প্রতীক কথাসাহিত্যিক শওকত ওসমানের ২৪তম প্রয়াণদিবস উপলক্ষে আয়োজিত স্মরণসভার সভাপতিত্ব করেন তিনি। অনুষ্ঠানের আয়োজন করেছে ‘কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ’।

বিশ্বসাহিত্য কেন্দ্রের ইস্পেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উপস্থিত হয়েছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী এবং শওকত ওসমানের ছেলে ইয়াফেস ওসমান। স্মৃতিচারণা করতে গিয়ে তিনি বলেন বাবার সঙ্গে বসে এসরাজ বাজানোর কথা। একই সঙ্গে বাবা তাঁর বন্ধু ও গুরুজন হয়ে কয়েকটি ভূমিকায় ছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, অভাবের মধ্যেও একজন পিতা কতখানি সৎ হতে পারেন, কথাসাহিত্যিক শওকত ওসমান সে উদাহরণ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক দিপু সিদ্দিকী। দিপুর সিদ্দিকী মহান কথাশিল্পী শওকত ওসমানের ম্যুরাল ভাঙার তীব্র প্রতিবাদ এবং নিন্দা জ্ঞাপন করে বলেন শীঘ্রই ম্যুরালটি প্রতিস্থাপন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান। পাশাপাশি ঢাকা এবং চট্টগ্রামে কথাশিল্পী শওকত ওসমানের নামে গুরুত্বপূর্ণ সড়ককের নামকরণ, শওকত শওকত ওসমান ইনস্টিটিউট স্থাপন এবং শওকত ওসমানের সাহিত্য সমগ্র প্রকাশের জন্য বাংলা একাডেমির প্রতি আহ্বান জানান।

শক্তিমান কথাসাহিত্যিক শওকত ওসমান গল্পের ভেতরের গল্প লিখতেন বলে উল্লেখ করেন লেখক আন্দালিব রাশদী। কবি আসাদ মান্নান বলেন, যে মানুষ নিজেকে নিজে ব্যঙ্গ করতে পারে, সে বহুমাত্রিক। শওকত ওসমান সেই বিরল লেখকদের একজন। প্রকাশক ফরিদ আহমেদ প্রয়াত শক্তিমান এই লেখকের সঙ্গে নিজের সাক্ষাতের স্মৃতিচারণা করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular