Wednesday, May 25, 2022
Homeঅর্থনীতিঘোষিত হলো হজ প্যাকেজ-২০২২

ঘোষিত হলো হজ প্যাকেজ-২০২২

ঘোষিত হলো হজ প্যাকেজ-২০২২

 

ঢাকা ১১ মে ২০২২ :

 

ধর্ম প্রতিমন্ত্রী ও হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির আহ্বায়ক মোঃ ফরিদুল হক খানের সভাপতিত্বে আজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটি হজ প্যাকেজ-২০২২ অনুমোদন প্রদান করে।

 

সভাশেষে ধর্ম প্রতিমন্ত্রী ও হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির আহ্বায়ক মোঃ ফরিদুল হক খান এ উপলক্ষ্যে আয়োজিত প্রেস ব্রিফিং হজ প্যাকেজ-২০২২ ঘোষনা করেন।

 

ধর্ম প্রতিমন্ত্রী জানান, বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে সৌদি সরকার কর্তৃক হজের ঘোষণা প্রদানে বিলম্বিত হওয়া এবং এখন পর্যন্ত সৌদি আরব হতে জনপ্রতি প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে ২০২২ খ্রিস্টাব্দের সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ নির্ধারন করা হয়েছে।

 

প্রতিমন্ত্রী বলেন, ২০২২ সালে সরকারি ব্যবস্থাপনার জন্য ২টি প্যাকেজ এবং বেসরকারি ব্যবস্থাপনার এজেন্সিসমূহের জন্য একটি প্যাকেজের অনুমোদন দেয়া হয়েছে। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এ সর্বমোট ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর হজযাত্রীগণ পবিত্র মসজিদুল হারাম চত্বরের সীমানা থেকে সর্বোচ্চ ১০০০ মিটারের মধ্যে অবস্থান করবেন। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-২ এ সর্বমোট ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকার প্যাকেজমূল্য নির্ধারন করা হয়েছে। প্যাকেজ-২ এর হজযাত্রীগণ পবিত্র মসজিদুল হারাম চত্বরের সীমানা থেকে সর্বোচ্চ ১৫০০ মিটারের মধ্যে অবস্থান করবেন।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, এবছর  রুট টু মক্কা ইনিশিয়েটিভ এর আওতায় ঢাকা হযরত শাহজালাল বিমান বন্দর দিয়ে গমনকারী শতভাগ হজযাত্রীর সৌদি আরবের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে। তিনি বলেন, প্রত্যেক হজ এজেন্সি কমপক্ষে ১০০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী প্রেরণ করতে পারবে; হজ এজেন্সি ব্যতিত অন্য কোনো এজেন্সির নিকট হজযাত্রীর বিমান টিকেট বিক্রয়ের জন্য অনুমতি প্রদান করা যাবে না। কোনো হজ এজেন্সিকে কোনো অবস্থাতেই ৩০০ এর অধিক টিকেট প্রদান করা যাবে না। এছাড়া হজযাত্রীদের কুরবানী বাবদ ব্যয়ের অর্থ প্যাকেজ মূল্যের অতিরিক্ত ৮১০ সৌদি রিয়ালের সমপরিমাণ ১৯ হাজার ৬৮৩ টাকা সঙ্গে নিতে হবে।

 

হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রিয়ার এডমিরাল (অব.) খোরশেদ আলম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মোঃ মতিউল ইসলাম, হজ এজেন্সীজ এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তাসলিমসহ নির্বাহী কমিটির অন্যান্য সদস্য ও তাঁদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular