বাংলাদেশ রেলসেক্টরে উন্নয়নে স্পেনের ট্রান্সপোর্ট মন্ত্রীর আগ্রহ প্রকাশ

0
67

বাংলাদেশ রেলসেক্টরে উন্নয়নে স্পেনের ট্রান্সপোর্ট মন্ত্রীর আগ্রহ প্রকাশ

 

মাদ্রিদ ২ ডিসেম্বর ২০২১ :

           স্পেনের ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ এর সাথে  রেলমন্ত্রী  নূরুল ইসলাম সুজনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে গত ৩০ নভেম্বর এ বৈঠক হয়।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে রেলসচিব মোঃ সেলিম রেজা, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক কামরুল আহসান ও মনজুর উল আলম চৌধুরী। স্পেনের পক্ষে  ট্রান্সপোর্ট, মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে মিনিস্টার’স কেবিনেটের ডাইরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডাইরেক্টর ডি বোরখা কোনদাদো বৈঠকে উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বাংলাদেশের সাম্প্রতিক  অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেলসেক্টরে নেয়া মহাপরিকল্পনার কথা তুলে ধরে স্পেনকে বিনিয়োগের আহবান জানান। জবাবে রাকেল সানচেজ বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশ রেলসেক্টরে উন্নয়নে আগ্রহ প্রকাশ করেন।

স্পেনের ট্রান্সপোর্ট মন্ত্রী বাংলাদেশের রেলসেক্টরে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব করেন। বৈঠকে ঢাকা পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিম (ফিয়েম লোন) সহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

রেলমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্পেনের রেলওয়ে এসোসিয়েশন (মাফেক্স) এর আমন্ত্রণে মাদ্রিদে  রেললাইভ ২০২১ এক্সিবিশনে গত ৩০ নভেম্বর অংশগ্রহণ করেন। বিকালে মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ড (ইফেমাতে) বাংলাদেশের রেলসেক্টর নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়, যেখানে বাংলাদেশের রেলসেক্টর নিয়ে আগ্রহী কোম্পানিসমূহ অংশগ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here