লজিস্টিক খাতের উন্নয়নে  সরকার প্রতিশ্রুতিবদ্ধ : নৌপ্রতিমন্ত্রী

0
41

লজিস্টিক খাতের উন্নয়নে  সরকার প্রতিশ্রুতিবদ্ধ : নৌপ্রতিমন্ত্রী

 

ঢাকা ২৯ নভেম্বর ২০২১ :

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, লজিস্টিক খাতের উন্নয়নে অধিকতর বেসরকারি বিনিয়োগ আনয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং এ জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় রেডিসন হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১’ এর ‘পরিবহণ ও লজিস্টিকস’ শীর্ষক কারিগরি ও প্যারালাল অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, লজিস্টিক খাতের সামগ্রিক উন্নয়ন ও বিকাশে সরকার ইতোমধ্যে বিভিন্ন ধরনের প্রণোদনামূলক কার্যক্রম গ্রহণ করেছে। ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং ২০৪১ সালের বাংলাদেশের জন্য প্রণীত প্রেক্ষিত পরিকল্পনায় লজিস্টিক খাতকে একটি প্রাধিকারমূলক খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ২০২৩ সালের মধ্যে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

খালিদ মাহমুদ বলেন, লজিস্টিকস খাতের মধ্যে রয়েছে সকল ধরনের পরিবহণ, পণ্যাগার, সংরক্ষণাগার, কোল্ড চেইন, ফ্রেইট এন্ড ফরওয়ার্ডারস, ক্লিয়ারিং এন্ড ফরওয়ারডিং এজেন্ট এবং বন্দর সেবাসমূহ। আগামী ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করতে ভৌত অবকাঠামো এবং লজিস্টিকস খাতে বিনিয়োগ ৮-১০ শতাংশে উন্নীত করতে হবে। সরকার এ খাতে বেসরকারি বিনিয়োগ এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এই উভয় প্রকারের বিনিয়োগ উৎসাহিত করছে। এছাড়াও এ খাতটিকে বিনিয়োগবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ প্রক্রিয়াধীন রয়েছে।

লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি, বাংলাদেশ এর কো-চেয়ার আবুল কাশেম খান মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আমেরিকান চেম্বার অভ্ কমার্স, বাংলাদেশ এর সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি অথরিটির মহাপরিচালক মোঃ আবুল বাশার, পিএসএ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড সিংগাপুরের রিজিওনাল সিইও ওয়ান চি ফুং, চট্টগ্রাম চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম, ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশনের ভিক্টোরিয়া রিগবি ডেলমন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটির সভাপতি নকীব খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here