Friday, January 28, 2022
Homeজাতীয়বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় হারকিউলিসের মতো দায়িত্ব পালন করেছেন : ড. কলিমউল্লাহ

বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় হারকিউলিসের মতো দায়িত্ব পালন করেছেন : ড. কলিমউল্লাহ

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে সংযুক্ত ছিলেন।
সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, গ্রিক মিথিক্যাল ক্যারেক্টার হারকিউলিস যেভাবে একটি ঝঞ্জা বিক্ষুব্ধ বিশ্বের দুরূহ দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন ঠিক তেমনি ভাবে জাতির পিতা বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে দুরূহ এবং গুরু দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছিলেন। বাংলাদেশের জনগণের সার্বিক মুক্তির লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবদ্দশায় গ্রিক মিথিক্যাল সেই ক্যারেক্টারের দায়িত্ব পালন করেছেন।
মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ মাহমুদ হাসান।
ব্যারিস্টার হাসান বলেন,মহিনী শক্তি যুগে যুগে কোনো না কোনো ব্যাক্তিত্বে প্রকাশ পায়। আর এসব ব্যাক্তিত্বের আঙ্গুলের ইশারায় পৃথিবীতে মহাবিপ্লব সংঘটিত হয়। ফলে সমগ্র মানব জাতির মুক্তি আসে। বঙ্গবন্ধু সেই শক্তিবলে বাঙ্গালি জাতির মুক্তির সনদ রচনা করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রে সকলের সমান অধিকার নিশ্চিত করার জন্য আজীবন সংগ্রাম করে গেছেন।
আজকের অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান।
জনাব খান বলেন,বঙ্গবন্ধু ন্যায়ের কথা বলতেন। অন্যায় বা অন্যায়কারী যত শক্তিশালী হোকনা কেন তার প্রতিবাদ করতে তিনি বিন্দুমাত্র ভয় পেতেন না।
আজকের আলোচনায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম। জনাব খানম, বঙ্গবন্ধুর সোনার বাংলার অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর। তিনি বলেন,আয়ের বৈষম্য দূরীকরণের লক্ষ্যে বঙ্গবন্ধু প্রশাসনিক বিকেন্দ্রীকরণের উদ্যোগ গ্রহণ করেছিলেন।
আজকের আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন,রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী,উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন আজাদ , পিএইচডি গবেষক ফাতেমা লিমা,পঞ্চগড় থেকে জনাব মোঃ খাদেমুল ইসলাম,দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব, ছাত্রলীগ নেতা মামুনুর রশিদ এবং জনাব জয়পাল।
এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম এবং সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments