Thursday, May 26, 2022
Homeআন্তর্জাতিকসৌদির আরআর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির অনুরোধ জানালেন রাষ্ট্রদূত

সৌদির আরআর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির অনুরোধ জানালেন রাষ্ট্রদূত

সৌদির আরআর বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষার্থী বিনিময়, যৌথ গবেষণা ও বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির অনুরোধ জানালেন রাষ্ট্রদূত
ঢাকা ১৮ নভেম্বর ২০২১ :
সৌদির উত্তর সীমান্ত অঞ্চল প্রদেশে অবস্থিত আরআর বিশ্ববিদ্যালয়ের সাথে দুদেশের শিক্ষার্থী ও শিক্ষক বিনিময়, যৌথ গবেষণা ও বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির অনুরোধ জানালেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।
তিনি ১৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট রেক্টর ড. মোহাম্মদ বিন ইয়াহয়াহ আল শেহরী এর সাথে বৈঠককালে এ অনুরোধ করেন। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডীনসহ উর্ধতন শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত এসময় দুদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষক বিনিময় ও বিভিন্ন বিষয়ে যৌথ গবেষণার প্রস্তাব দেন যাতে দুদেশের শিক্ষার্থীরা ভিন্ন সংস্কৃতির সাথে পরিচয় হতে পারে ও নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। এতে দুদেশের শিক্ষার্থীরা লাভবান হবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন।
আরআর বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি মাইনিং ও খনিজ বিষয়ে প্রাধান্য দিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশের মাইনিং ও খনিজ সম্পর্কিত বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বৃদ্ধির লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণার প্রস্তাব দেন রাষ্ট্রদূত। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা করা হয় যাতে দুদেশের বিজ্ঞানসহ বিভিন্ন শাখায় গবেষণা করা সম্ভব হয়।
সভাশেষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আরআর বিশ্ববিদ্যালয়ের কলেজ অব মেডিসিন ও কলেজ অব ইঞ্জিনিয়ারিং পরিদর্শন করেন। এসময় রাষ্ট্রদূতকে বিশ্ববিদ্যালয়ের উন্নত মানের প্রশিক্ষণ পদ্ধতি ও কারিগরি বিষয় সমূহ প্রদর্শন করা হয়।
আরআর বিশ্ববিদ্যালয় ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং এখানে প্রায় ১৭ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। এখানে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইয়েমেনসহ বিভিন্ন মুসলিম দেশের শিক্ষার্থীরা অধ্যয়ন করছে। ভবিষ্যতে বাংলাদেশ থেকে ও বৃত্তির মাধ্যমে শিক্ষার্থী নেয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবহিত করেন।
সভায় দূতাবাসের ইকনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান ও কাউন্সেলর মোঃ বেলাল হোসেন উপস্থিত ছিলেন।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular