শ্রম খাতে কর্মকর্তাদের সততা ও দক্ষতার সাথে ভূমিকা রাখতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

0
28

শ্রম খাতে কর্মকর্তাদের সততা ও দক্ষতার সাথে ভূমিকা রাখতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

 

ঢাকা ১৭ নভেম্বর ২০২১ :

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রম খাতের উন্নয়নে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফ) কর্মকর্তাদের সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে ভূমিকা রাখতে হবে। ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্মনিয়োগ করতে হবে।

আজ রাজধানীর ইস্কাটনে আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ) এর কর্মকর্তাদের প্রথমবারের মতো বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স-এসএফটিসি’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কলকারখানায় শ্রম পরিদর্শনকে আরো জোরদার করতে হবে। প্রশিক্ষিত কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে আরো দায়িত্বশীল হতে হবে। শ্রম পরিদর্শনে যেকোনো প্রকার ত্রুটি অনেক সময় কারখানার দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। কারখানার শোভন কর্মপরিবেশ নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে শ্রম পরিদর্শকগণকে।

দুই মাসব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অর্জিত জ্ঞান এবং কর্মক্ষেত্রের বাস্তব জ্ঞানের মিশেলে কর্মকর্তাগণ সত্যিকারের দক্ষ কর্মকর্তা হিসেবে গড়ে উঠবেন এবং প্রতিষ্ঠানের মান-মর্যাদা বৃদ্ধি করবেন বলে প্রতিমন্ত্রী এ সময় আশাবাদ ব্যক্ত করেন।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের এমডিএস আবু মমতাজ সাদউদ্দীন আহমেদ, শ্রম ও কর্মসংস্থান সচিব মোঃ এহছানে এলাহী, আইএলও এর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ নাসির উদ্দীন আহমেদ এবং আরপিএটিসি’র উপপরিচালক সাব্বির আহমেদ এবং দু’জন প্রশিক্ষণার্থী বক্তৃতা করেন।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ৩০ জন কর্মকর্তা প্রথমবারের মতো ২ মাসব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। পরে প্রতিমন্ত্রী প্রশিক্ষণার্থীদের হাতে প্রশিক্ষণ সমাপনী সনদ তুলে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here