দেশে চর্মরোগীদের জন্য আলাদা ইনস্টিটিউট করা হবে : স্বাস্থ্যমন্ত্রী 

0
26

দেশে চর্মরোগীদের জন্য আলাদা ইনস্টিটিউট করা হবে : স্বাস্থ্যমন্ত্রী 

ঢাকা ১৭ নভেম্বর ২০২১ :

দেশে চর্মরোগে আক্রান্তদের চিকিৎসায় আলাদা অত্যাধুনিক একটি ডার্মাটোলজি ইনস্টিটিউট হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক । এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্যান্য রোগের ন্যায় দেশে চর্ম ও যৌন রোগের সংখ্যাও আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। চিকিৎসকদেরও দাবি একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার। কাজেই, বর্তমান সরকারের ক্ষমতাকালেই দেশে চর্মরোগীদের জন্য আলাদা একটি ইনস্টিটিউট করা হবে।

১৬ নভেম্বর রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ অ্যাকাডেমি অভ্ ডার্মাটোলজি বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার চেষ্টাও চলছে। আটটি নতুন হাসপাতাল নির্মাণের কাজ চলছে। সেগুলোতে প্রায় তিন হাজার কোটি টাকা খরচ করা হবে। আমরা শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউট তৈরি করেছি, সেখানেও চর্ম রোগের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

টিকা প্রসঙ্গে তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে আমরা ২১ কোটি ডোজ টিকা কিনেছি। চলতি মাসেই তিন কোটি ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। ইতোমধ্যে আমরা ১১ কোটি টিকা হাতে পেয়েছি। পাঁচ কোটিরও বেশি মানুষকে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। সব মিলিয়ে ইতোমধ্যেই প্রায় নয় কোটি ডোজ ভ্যাক্সিন দেয়া হয়ে গেছে। বর্তমানে দৈনিক ১৫ লাখ ডোজ টিকা দেওয়া হচ্ছে। বস্তিবাসীকেও টিকার আওতায় আনা হচ্ছে। চিকিৎসা ব্যবস্থাও উন্নত করা হয়েছে। এগুলোর কারণে, দেশে করোনা এখন নিয়ন্ত্রণে চলে এসেছে।

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাকাডেমি অভ্ ডার্মাটোলজির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএমএমএমইউ) চর্মরোগ ও যৌনব্যাধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ অ্যাকাডেমি অভ্ ডার্মাটোলজির জেনারেল সেক্রেটারি ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here