মুজিববর্ষ উপলক্ষ্যে টোকিওতে স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে বিজনেস সেমিনার অনুষ্ঠিত

0
25

মুজিববর্ষ উপলক্ষ্যে টোকিওতে স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে বিজনেস সেমিনার অনুষ্ঠিত

 

টোকিও (জাপান), ১৬ নভেম্বর ২০২১ :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে জাপানের বাংলাদেশ দূতাবাস আজ ‘বাংলাদেশঃ এ ল্যান্ড অভ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিস’ শীর্ষক এক বিজনেস সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে জাপানের নেতৃস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানের কর্ণধারগণসহ স্বনামধন্য প্রতিষ্ঠান দ্যা ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ এক্সচেঞ্জ কাউন্সিল (এফ ই সি) এর সদস্যগণ অংশগ্রহণ করেন।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। গত এক যুগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ও সার্বিক উন্নয়ন তুলে ধরেন রাষ্ট্রদূত আহমদ। তিনি জানান, করোনা মহামারির সময়েও বাংলাদেশ গতবছর ৫.৪% হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে। ‘বাংলাদেশকে একটি বিনিয়োগ ও ব্যবসাবান্ধব গন্তব্য যেখানে সরকার বিভিন্ন সহযোগিতা প্রদান করছে,  যেখানে বেশি মুনাফা করা সম্ভব’ উল্লেখ করে রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

দ্যা ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ এক্সচেঞ্জ কাউন্সিল (এফ ই সি) এর প্রেসিডেন্ট কেন মাতসুজাওয়া তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও বাংলাদেশের অভ্যুদয়ে তাঁর অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি এই সেমিনারে মতবিনিময় ও আলোচনার মাধ্যমে ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি, নির্মাণ শিল্প, মেডিক্যাল কেয়ারসহ বিভিন্ন খাতে জাপান-বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি ও সম্প্রসারণে ভূমিকা রাখবে।

পরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে উপস্থাপনা করেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার সৈয়দ নাসির এরশাদ, বিনিয়োগ গন্তব্য হিসাবে বাংলাদেশ শিরোনামে উপস্থাপনা করেন কমার্শিয়াল কাউন্সেলর ড. আরিফুল হক এবং জাপানে বাংলাদেশের দক্ষ শ্রমিক নিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন শ্রম কাউন্সেলর মোঃ জাকির হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here