ফাইনালের আগে দুই ফাইনালিস্টের যত মিল

0
49

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ মিল-অমিলের খেলা যদি হয় ক্রিকেট, তবে সেই মিল-অমিলের ক্রিকেটকে এবার বাস্তবে রুপ দিলো চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। বিশ্বকাপের শুরু থেকে শেষ বাইশ গজের রাজত্ব চলেছে ওদের বেশ! তাইতো ওরা বিশ্বকাপ ফাইনালের যোগ্য দাবিদার ফাইনালের ওই সোনালি ট্রফিটার হবে যোগ্য অংশীদার! অনেক তো বলা হলো শেষ এবার শুরু করা হোক না হয় প্রথম থেকেই!

বিশ্বকাপের বিশ্বমঞ্চে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কষ্টসাধ্য জয় দিয়ে মরুর দেশে ক্যাঙ্গারুর রাজ্যটি বিশ্বকাপ মিশন শুরু করলেও ওদের ভিন্ন চরিত্রে ছিলো কিউইরা কিংবা পুরো টুর্নামেন্টের দুইদলের একমাত্র অমিল ও বটে! টুর্নামেন্টের শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে যে বিশ্বকাপ মিশনটা শুরু হয়েছিলো কিউইদর। এরপর থেকে ছুটে চলেছে দুইদল বিশ্বকাপে চলেছে ওদেরই রাজত্ব চলছে দুইদলের দাপট। গ্রুপ পর্বে দুইদলের ৫ ম্যাচে জয় সমান ৪টি করে হারা ম্যাচটি ও আবার স্ব স্ব গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে।

গ্রুপপর্বে শেষে দুই দলই হয়েছে রানার্স-আপ দুই দলই পেয়েছিলো সেমিফাইনালের টিকিট। তবে ওতো সহজ ছিলো না ওদের সেমির পথ লড়াই করে গেছে নিজেদের শেষ ম্যাচ পর্যন্ত। সেমিফাইলেও দুইদল মিলটা রেখেছে তদারকি, নিজ নিজ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সুর ছিলো দুই অধিনায়কের কন্ঠে। প্রথমে বল করতে নেমে দুই দলই বিপক্ষ দলের উইকেট নিয়েছে সমান ৪টি করে। ম্যাচটাও জিতেছে সমান তালে দুইদলই জিতেছে ৫ উইকেট আর একটি ওভার হাতে রেখে। আবার সেমিতে হারিয়েছে দুই গ্রুপ টপারকেই।

তবে বিশ্বকাপে বিশ্বমঞ্চের সবচেয়ে বড় মিলটা দুইদলের বিশ্বকাপের আগে বাংলাদেশ সফর। যেখানে দুইদলই হেরেছে সিরিজ স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে বিশাল ব্যবধানে। এতো কিছুর মিল তারপর কি হবে বিশ্বকাপের ফাইনালে? কার হাতে উঠবে বিশ্বকাপের সোনালি ওই ট্রফি?

তাইতো ক্রিকেট নান্দনিক কিছুটা শৈল্পিক ও বটে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here