Friday, July 1, 2022
Homeজাতীয়সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার ও ফতুল্লায় একটি ফ্ল্যাটে গ্যাস লাইনে বিস্ফোরণে...

সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার ও ফতুল্লায় একটি ফ্ল্যাটে গ্যাস লাইনে বিস্ফোরণে ঘটনায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুঃখ প্রকাশ

সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার ও ফতুল্লায় একটি ফ্ল্যাটে গ্যাস লাইনে বিস্ফোরণে ঘটনায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুঃখ প্রকাশ

 

ঢাকা ১২ নভেম্বর ২০২১ :

ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণ এবং নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ফ্ল্যাট বাসায় গ্যাসের লাইনে বিস্ফোরণের ঘটনায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গভীরভাবে দুঃখ প্রকাশ করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণে একজন ও গ্যাসের লাইনে বিস্ফোরণের  ঘটনায় একজন নিহত হয়েছে এবং উভয় ঘটনায় কয়েকজন আহত হয়েছে। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম); বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুর রহমান পৃথক শোকবার্তায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করে পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং আহতদের প্রয়োজনীয় চিকিৎসার নির্দেশ প্রদান করেন।

নারায়ণগঞ্জের ফতুল্লা থানার লাল খা  এলাকায়  পাঁচ তলা ভবনের নিচতলায় আজ সকালে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর তিতাস গ‍্যাসের নারায়ণগঞ্জ অফিসের ডিজিএমসহ  কর্মকর্তাবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন। ভবনের নিচ তলায়  একটি সেপটিক ট‍্যাংক, বাইরে তিতাস গ‍্যাসের রাইজার ও নিচ তলার ফ্ল্যাটে গ‍্যাসের চুলা রয়েছে। উক্ত গ‍্যাসের উৎসসমূহ হতে গ‍্যাস জমে কিংবা তৃতীয় কোনো উৎস হতে এই বিস্ফোরণ ঘটতে পারে, যা তদন্তে জানা যাবে বলে সংশ্লিষ্টরা জানান।

গ্যাস লিকেজের জন্যই বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রাথমিকভাবে ধারণা করছে। এ ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পেট্রোবাংলার মহাব্যবস্থাপক শাহনেওয়াজ পারভেজের নেতৃত্বেও ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে আগামী ৭ দিনের ভেতর তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে আজ সুগন্ধা নদীর তীরবর্তী পদ্মা অয়েল কোম্পানির ডিপোর দক্ষিণপাড়ে সাগর নন্দিনী-৩  জাহাজে বিস্ফোরণ ঘটে। পরে ঝালকাঠি ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

উল্লেখ্য, ১০ নভেম্বর সাগর নন্দিনী-৩ নামের জাহাজটি ঝালকাঠি পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে পেট্রোল খালাস করার পর ডিজেল খালাস করার জন্য সুগন্ধা নদীর দক্ষিণপাড়ে অবস্থান করছিল। আজ সকালে জাহাজের ইঞ্জিনকক্ষের জেনারেটর চালু করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। পদ্মা ওয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঘটনাস্থল পরিদর্শন করে ডিজেল অক্ষত রয়েছে বলে জানান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular