Friday, January 28, 2022
Homeঅর্থনীতিশিশুদের জন্য বৈষম্যহীন সমাজ গড়তে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

শিশুদের জন্য বৈষম্যহীন সমাজ গড়তে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

শিশুদের জন্য বৈষম্যহীন সমাজ গড়তে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

ঢাকা,০৮ নভেম্বর, ২০২১ :

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন,  শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের জন্য একটি বৈষম্যহীন সমাজ গড়তে হবে।

মন্ত্রী চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি)  প্রকল্প,  ফেইজ-২ -এর সমাজকর্মীদের ল্যাপটপ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুক্ত ছিলেন জাতীয় প্রকল্প পরিচালক মোঃ সাইফুল ইসলাম ও ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড সেকশন প্রধান নাতালিয়া ম্যাককলি (Natalie McCauley)।

মন্ত্রী বলেন, শিশুদের কল্যাণ নিশ্চিতে বঙ্গবন্ধু শিশু আইন প্রণয়ন করে গেছেন। বর্তমান সরকার শিশুদের সুরক্ষা ও পরিপূর্ণ বিকাশ উপযোগী একটি রাষ্ট্র গঠনে কাজ করছে।

মন্ত্রী আরো বলেন, ঝু্ঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুদের উদ্ধার,  জরুরি সেবা ও টেলিফোনিক কাউন্সিলিংয়ের জন্য টোল ফ্রি শিশু হেল্পলাইন ‘১০৯৮’ চালু রয়েছে। এ ব্যবস্থা আরো কার্যকর করতে সিএসপিবি প্রকল্পের মাধ্যমে সমাজকর্মীদের তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মন্ত্রী আইনের সংস্পর্শে আসা শিশু,  আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের জন্য শিশু উন্নয়ন কেন্দ্রে কাউন্সেলিং, ভার্চুয়াল কোর্টে শিশুর উপস্থিতিতে সহায়তা,  কেস ম্যানেজমেন্ট ও কোভিডকালীন শিশু ও তার পরিবারকে সচেতন করতে আন্তরিকতার সাথে কাজ করতে সংশ্লিষ্ট সমাজকর্মীদের নির্দেশ দেন।

পরে মন্ত্রী ১৪১ জন শিশুসুরক্ষা সমাজকর্মীর মাঝে ল্যাপটপ বিতরণ  উদ্বোধন করেন।

উল্লেখ্য,  শিশুর জন্য বৈষম্যহীন অবস্থা, শিশুর নিরাপত্তা,  বিকাশ,  শিশুদের মতের প্রতি শ্রদ্ধা পোষণ, পারিবারিক পরিবেশ ও বিকল্প যত্নের ব্যবস্থা ও সাংস্কৃতিক কার্যক্রমে শিশুর অংশগ্রহণের অধিকার ইত্যাদি বাস্তবায়নে চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি)  প্রকল্পটি সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে দেশের ২৬ টি জেলার ৫২ টি উপজেলা,  ১১ টি সিটি কর্পোরেশন ও ২৫ টি প্রতিষ্ঠানে কাজ করছে।

প্রধানমন্ত্রীর প্রত্যাশানুযায়ী কাজ করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী

ঢাকা,০৮ নভেম্বর, ২০২১ :

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নত ও সমৃদ্ধশীল করার লক্ষ্যে রূপকল্প গ্রহণ করেছেন। এ রূপকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর প্রত্যাশানুযায়ী কর্মকর্তাদের কাজ করতে হবে।

মন্ত্রী জাতীয় সমাজসেবা একাডেমি আয়োজিত সমাজসেবা কর্মকর্তাদের ৪০তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

জাতীয় সমাজসেবা একাডেমির অধ্যক্ষ শাফায়াত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।

মন্ত্রী বলেন, প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান কর্মদক্ষতা বাড়ায়। বুনিয়াদি প্রশিক্ষণের কারিকুলামে অন্তর্ভুক্ত প্রশিক্ষণ সমাপান্তে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়নের মাধ্যমে জনগণকে সেবা প্রদান সহজতর হবে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে দেশ পরিচালনা করছেন তা বাস্তবায়নে সমাজসেবা অফিসারদেরকে সর্বদা সচেষ্ট থাকতে হবে।

মন্ত্রী নিষ্ঠার সাথে প্রশিক্ষণ সম্পন্ন করে জনসেবায় আত্মনিয়োগ করার জন্য নবীন কর্মকর্তাদের আহ্বান জানান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments