বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে World Science Day উদযাপন

0
28

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে World Science Day উদযাপন

ঢাকা ০৮ নভেম্বর, ২০২১ :

বিজ্ঞান মানব সভ্যতাকে অনেকদূর এগিয়ে নিয়ে এসেছে। একবিংশ শতাব্দীতে দৈনন্দিন জীবনে বিজ্ঞানের ব্যবহার মানুষের জীবনাচরণকে আরও সহজ ও আরামদায়ক করে তুলছে। বিজ্ঞানের উন্নতির ফলে সামরিক ও অর্থনৈতিক সামর্থ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এই বিজ্ঞানকে এখন থেকে শান্তি ও উন্নতির পথে সচেতন ভাবে পরিচালিত করা প্রয়োজন। তাই বিজ্ঞানকে শান্তি ও উন্নতিতে ব্যবহারের বার্তা নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে ১০ নভেম্বর সারা বিশ্বে World Science Day পালন করা হয়। ২০০২ সাল থেকে প্রতিবছর ইউনেস্কো এদিনটি উদযাপন করে আসছে। বিজ্ঞানকে যেনো শান্তির উদ্দেশ্য সামনের দিনগুলোতে ব্যবহার করা হয়, সে জন্য ইউনেস্কো ২০৩০ সাল পর্যন্ত দিনটি উদযাপন করবে World Science Day for Peace and Development শিরোনামে। প্রতিবছর এই দিনটির জন্য একেকটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে ইউনেস্কো। এবছরের প্রতিপাদ্য বিষয় পরিবেশবান্ধব কমিউনিটি গড়ে তোলা।

গত কয়েকবছর ধরে বাংলাদেশে দিবসটি উদযাপন করে আসছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। প্রতিবছরের মত এই বছরও আগামী ৯-১২ নভেম্বর ২০২১, চার দিন ব্যাপী নানা আয়োজনের মাধ্যমে পালিত হবে World Science Day 2021। বর্তমানে কোভিড পরিস্থিতি শিথিল হওয়ায় অনলাইনের পাশাপাশি অফলাইনেও বেশ কিছু অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। অনলাইনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের জন্য যেসব ইভেন্ট আয়োজন করা হচ্ছে তা হল Online Science Quiz Competition, Capture Your Scientific Moment Competition এবং Draw Your Science Fantasy Competition। এছাড়া, অফলাইন ইভেন্ট হিসেবে রয়েছে  A Day with Science.

Online Science Quiz Competition-এ তৃতীয় শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা প্রাইমারী (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৮ম শ্রেণি) এবং সেকেন্ডারী (৯ম-১০ম শ্রেণি) এই ৩টি ক্যাটাগরিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবে। Capture Your Scientific Moment Competition-এ যে কোনো ব্যাক্তিকে নিজের দৈনন্দিন জীবনের মজার কোন মুহূর্ত কিংবা ঘটনার পেছনের বিজ্ঞান ব্যাখ্যা করে ২ মিনিটের ভিডিও তৈরি করে পাঠাতে হবে। Draw Your Science Fantasy Competition এ স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীরা নিজেদের সায়েন্স ফ্যান্টাসিগুলো নিয়ে আঁকা ছবি বা কার্টুন জমা দিয়ে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি আয়োজনের সেরাদের জন্য থাকবে বিশেষ পুরস্কার।

অফলাইন ইভেন্ট A Day with Science অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার, ১২ নভেম্বর ২০২১ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল কমপ্লেক্সে। দিনব্যাপী এই আয়োজনে প্রকৃতি পাঠ, বিজ্ঞানভিত্তিক ট্রেজার হান্ট, সায়েন্স এক্সপেরিমেন্ট, জলবায়ু আড্ডা সহ অনেক মজার কার্যক্রম থাকবে। তৃতীয় শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা ২০০ টাকা ফী দিয়ে রেজিস্ট্রেশন করার মাধ্যমে এই আয়োজনে অংশগ্রহণ করতে পারবে।

এই আয়োজনগুলোর আরও বিস্তারিত জানতে ও যেকোনো প্রয়োজনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেইসবুক পেইজ https://www.facebook.com/SPSBZone ভিজিট করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here