Wednesday, May 25, 2022
Homeঅর্থনীতিশিশুদের খেলার মাঠের অভাব অন্য কিছু পূরণীয় নয় : জান্নাতুল ফেরদাইউস রুবা

শিশুদের খেলার মাঠের অভাব অন্য কিছু পূরণীয় নয় : জান্নাতুল ফেরদাইউস রুবা

শিশুদের খেলার মাঠের অভাব অন্য কিছু পূরণীয় নয় : জান্নাতুল ফেরদাইউস রুবা

 

ঢাকা ০৫ নভেম্বর ২০২১ :

 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি) এর সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান এর সঞ্চালনায় এবং সভাপতিত্বে ০৪ নভেম্বর এই অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ  মোঃ মইনুল ইসলাম।

সেমিনারে নাইমা আক্তার Farmers’ Market: A way forward to food safety and healthy and sustainable city  শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।  Problems and Contributions of Rooftop Gardening: A case study in Khulna city শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মোঃ সাব্বির হোসাইন। এছাড়াও  পরিকল্পনাবিদ জাকিয়া আক্তার  Building Community Resilience to Fire Hazard: A Case Study of Ward 33 in Old Dhaka শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাশেম।

নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মোঃ মইনুল ইসলাম “sustainable cities and settlements for inclusive development and child sensitive urban planning” শীর্ষক উপস্থাপন করেন। শিশুবান্ধব আগামীর বাংলদেশের নগর পরিকল্পনা কেমন হবে তা নিয়ে আলোচনা করা হয় মূল প্রবন্ধে ।

শিশুরাই আগামী বাংলাদেশের নেতৃত্ব দেবে এটা নগর পরিকল্পনারই একটা অংশ।

২০৩০ সালের মধে ঢাকা সবচেয়ে বড় মেট্রোপলিটন শহর হবে। কিন্তু ঢাকা শহরের অধিকাংশ শিশু বস্তিতে বসবাস করে । প্রবন্ধে তিনি শিশুদের শিশুদের সমস্যা গুলো তুলে ধরেন। শিশুদের কথা মনযোগ সহকারে শোনা, শিশুদের নিয়ে কাজ করা সংগঠনের  সাথে কোলাবেরোশন করে তাদের জন্য পরিকল্পনা করা , শিশু উপযোগী ফ্রেম ওয়ার্ক তৈরির মাধ্যমে  তাদের সমস্যা গুলো দূর করা যাবে বলে তিনি আশা করেন।

শিশুবান্ধব নগর তৈরির জন্য তাদের পারিবারিক ও সামাজীক জীবনে অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়েও আলোকপাত করেন তিনি। নগরের রাস্তায় অযান্ত্রিক পরিবহন চালু করা, শিশু উপযোগী ফুটপাত তৈরি করার উপরেও গুরুত্বারোপ করেন তিনি।  এসব সমস্যা দূর করার জন্য সরকারের সহযোগীতাও দরকার।

মোঃ সাব্বির হোসাইন “Problems and Contributions of Rooftop Gardening: A case study in Khulna city” শীর্ষক প্রবন্ধে উপস্থাপণ করেন যেখানে তিনি ছাদ বাগান নিয়ে আলোচনা করেন।  আমাদের দেশে পরিবেশের তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে, ছাদ বাগান হতে পারে পরিবেশের তাপমাত্রা হ্রাসের অন্যতম হাতিয়ার।

নাইমা আক্তার “Farmers’ Market: A way forward to food safety and healthy and sustainable city” শীর্ষক প্রবন্ধে উপস্থাপনে ফার্মার্স মার্কেট ও খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করেন। ফার্মার্স মার্কেটে কৃষক সরাসরি ভোক্তার কাছে পন্য বিক্রি করবে। এখানে কোনো অসাধু তৃতীয় মাধ্যম থাকবে না । উদাহরন হিসেবে মিরপুর ফার্মার্স মার্কেট নিয়ে আলোচনা করেন।

পরিকল্পনাবিদ জাকিয়া আক্তার “Building Community Resilience to Fire Hazard: A Case Study of Ward 33 in Old Dhaka” প্রবন্ধে উপস্থাপন করেন। যেখানে তিনি পুরান ঢাকার ফায়ার হ্যাজার্ড নিয়ে আলোচনা করেন। পুরান ঢাকা একটি ঘনবসতিপূর্ণ জায়গা। পুরান ঢাকায় নেই পর্যাপ্ত ফায়ার সার্ভিস স্টেশন। এসব সমস্যার সমাধানের জন্য তিনি কিছু স্মার্ট আইডিয়াও দেন।

সেমিনারে রোটারী ক্লাব অব চট্টগ্রামের যুব সভাপতি জান্নাতুল ফেরদাইউস রুবা বলেন, “বাংলাদেশের নগরায়ন অপরিকল্পিত। শিশুদের খেলার মাঠের অভাব অন্য কিছু পূরণীয় নয়। করোনা মহামারীর কারণে বর্তমান শিশুরা ডিজিটাল ডিভাইস, ভিডিও গেমে আসক্ত। নগরায়ণের ক্ষেত্রে খোলা মাঠের প্রয়োজনীয়তা অপরিসীম”।  তিনি বয়সন্ধিকালের শিক্ষাব্যবস্থা নিয়েই আলোচনা করেন।

সেমিনারের বিশেষ আলোচক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাশেম সেমিনারের উপস্থাপিত প্রবন্ধ গুলোর কিছু অংশের উপর আলোকপাত করেন। ফায়ার হ্যাজার্ড কমানোর জন্য সবচেয়ে বেশি দরকার মাইক্রো লেভেল জোনেশন, রাস্তার এক্সেসিবিলিটি এবং পর্যাপ্ত পানি।  তিনি ইকোনোমিক ভায়াবিলিটি, ছাদ বাগানের ক্ষেত্রে ছাদের কংক্রিটের কোনো ক্ষতি হচ্ছে কিনা এসব নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর উদ্যোগে এবং জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজেড) বাংলাদেশ এর সহযোগিতায় Planning for Inclusiveness and Sustainability in Post Pandemic Era (মহামারী পরবর্তী কালে অন্তর্ভূক্তিতা ও স্থায়িত্বশীলতার জন্য পরিকল্পনা) প্রতিপাদ্যকে সামনে রেখে বিগত ৩০ অক্টোবর ২০২১ তারিখ থেকে সপ্তাহব্যাপী চলমান নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (আইকার্প) ২০২১ এর নবম ভার্চুয়াল অধিবেশনঃ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং শিশু সংবেদনশীল নগর পরিকল্পনার জন্য টেকসই নগর এবং বসতি অদ্য ৪ নভেম্বর ২০২১ তারিখে ভার্চুয়াল জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।

অধিবেশনটি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular