Monday, June 27, 2022
Homeজাতীয়যেসব প্রতিষ্ঠান রাষ্ট্রপতি শিল্প পুরস্কার পাচ্ছেন-২০১৯

যেসব প্রতিষ্ঠান রাষ্ট্রপতি শিল্প পুরস্কার পাচ্ছেন-২০১৯

হাসানুজ্জামান সুমন বিশেষ প্রতিনিধিঃ দেশের বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয় ক্যাটাগরিতে ১৯টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দিচ্ছে সরকার। ২০১৯ সালের জন্য এসব প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে শিল্প মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদের পুরস্কার দেয়া হবে। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসাবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ পুরস্কার প্রদান করবেন । এ সময় উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব জাকিয়া সুলতানা।

দেশে বর্তমানে প্রায় ১ লাখ ২৫ হাজার ক্ষুদ্র শিল্প এবং প্রায় সাড়ে ৮ লাখ কুটির শিল্প রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে এ পর্যন্ত প্রায় ৩৮ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। পাশাপাশি দেশে ইতোমধ্যে প্রায় ১০ লাখ এসএমই প্রতিষ্ঠান গড়েউঠেছে। এসব এসএমই শিল্প প্রতিষ্ঠান/উদ্যোক্তা জিডিপিতে শতকরা ২৩ শতাংশ এবং মোট শিল্প কর্মসংস্থানে শতকরা ৮০ শতাংশ অবদান রাখছে। শিল্প প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী ছয় ক্যাটাগরির শিল্পের জন্য তিনটি করে মোট ১৮টি শিল্প প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হয়। এ বছর দু’টি ক্যাটাগরির দু’টি পজিশনে যৌথভাবে দু’টি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় এবং একটি ক্যাটাগরিতে মাত্র দু’টি প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ১৯টি শিল্প প্রতিষ্ঠানকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ দেয়া হচ্ছে। এগুলো হচ্ছে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে চারটি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে চারটি, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে তিনটি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে তিনটি, কুটির শিল্প ক্যাটাগরিতে দুইটি এবং হাইটেক শিল্প ক্যাটাগরিতে তিনটি।

পুরস্কার প্রাপ্ত প্রত্যেককে একটি করে ক্রেস্ট এবং সম্মাননাপত্র দেয়া হবে। বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম যৌথভাবে পুরস্কার পাচ্ছে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ এবং বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। একই ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার পাচ্ছে মীর সিরামিক লিমিটেড এবং তৃতীয় জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। মাঝারি শিল্পে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে বেঙ্গল পলিমার ওয়্যারস লিমিটেড, দ্বিতীয় নোমান টেরি টাওয়েল মিলস এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পাবে আকো-টেক্স লিমিটেড এবং ক্রিমসন রোসেলা সি ফুড।ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে প্রমি অ্যাগ্রো ফুডস, দ্বিতীয় হিসেবে মনোনীত করা হয়েছে মাধবদী ডাইং ফিনিশিং মিলস এবং এপিএস হোল্ডিংস পাচ্ছে তৃতীয় পুরস্কার। কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাবে দু’টি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম কোর-দি জুট ওয়ার্কস এবং দ্বিতীয় সামসুন্নাহার টেক্সটাইল মিলস। হাইটেক শিল্পে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেড এবং সামিট কমিউনিকেশনস লিমিটেড।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular