Monday, June 27, 2022
Homeঅর্থনীতিমুজিববর্ষ উপলক্ষ্যে ৩০টি প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিবে শ্রম মন্ত্রণালয়

মুজিববর্ষ উপলক্ষ্যে ৩০টি প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিবে শ্রম মন্ত্রণালয়

মুজিববর্ষ উপলক্ষ্যে ৩০টি প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিবে শ্রম মন্ত্রণালয়

 

ঢাকা নভেম্বর ০১ ২০২১ :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’কে অধিকতর গৌরবোজ্জল ও স্মরণীয় করে রাখার লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রথমবারের মতো ৬টি খাতের ৩০টি প্রতিষ্ঠান- কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ প্রদান করবে।

আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত থেকে এ অ্যাওয়ার্ড প্রদান করবেন। নিরাপদ ও শোভন কর্মপরিবেশে পরিবেশবান্ধব প্রযুক্তি ও দক্ষ শ্রমশক্তি ব্যবহারের মাধ্যমে আরো অধিক পরিমাণে উৎপাদন নিশ্চিত করে দেশের অর্থনীতির গতিকে বেগবান ও টেকসই করার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণ এবং দেশীয় শিল্প প্রতিষ্ঠানসমূহকে প্রতিযোগিতামূলক অংশগ্রহণ ও উদ্বুদ্ধকরণে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড, ২০২০’ প্রবর্তন করা হয়েছে। এখন থেকে প্রতিবছর এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রণীত নীতিমালার আওতায় শ্রমমান সম্পর্কিত কিছু নির্ণায়ক মাপকাঠি যেমন- অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন, উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে ৬টি সেক্টরের ৩০টি শিল্প-কারখানাকে নির্বাচন করা হয়েছে।

প্রথমবারের মতো এবছর তৈরি পোশাক খাতের ১৫টি কারখানা- রেমি হোল্ডিংস্ লিঃ, তারাসিমা অ্যাপারেলস লিঃ, প্লামি ফ্যাশনস্ লিঃ, মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিঃ, ভিনটেজ ডেনিম স্টুডিও লিঃ, এ আর জিন্স প্রডিউসার লিঃ, করণী নীট কম্পোজিট লিঃ, ডিজাইনার ফ্যাশন লিমিটেড, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল  (প্রাঃ) লিঃ (ক্যানপার্ক ইউনিট-২), গ্রিন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৩), ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম অ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা অ্যাটায়ার্স লিমিটেড, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড, অকো-টেক্স লিঃ। খাদ্য প্রক্রিয়াজাতকরণ সেক্টরে ৩টি প্রতিষ্ঠান-হবিগঞ্জ এগ্রো লিঃ, আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ, ইফাদ মাল্টি প্রোডাক্টস্ লিমিটেড। চা শিল্পে ৪টি প্রতিষ্ঠান- গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা, নেপচুন চা বাগান। চামড়াজাতপণ্য সেক্টরের ২টি শিল্প-কারখানা- এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এডিসন ফুটওয়্যার লিমিটেড। প্লাস্টিক সেক্টরে ৩টি প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং ফার্মাসিউটিক্যালস সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- স্কয়ার  ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ কে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular