Friday, July 1, 2022
Homeখেলাধূলাপ্রথম জয়ের খোঁজে ভারত নিউজিল্যান্ড

প্রথম জয়ের খোঁজে ভারত নিউজিল্যান্ড

দুদলই বিশ্বকাপ শুরু করেছে পাকিস্তানের কাছে হেরে। ভারত হেরেছে ১০ উইকেটে, নিউজিল্যান্ড পাঁচ উইকেটে। সমীকরণের মারপ্যাঁচে একটি হারই দুদলের দ্বিতীয় ম্যাচেকে অলিখিত কোয়ার্টার ফাইনালে রূপ দিয়েছে! দুবাইয়ে আজ বাঁচা-মরার লড়াই ভারত ও নিউজিল্যান্ডের।

এই ম্যাচে যারা হারবে তারা ছিটকে যেতে পারে সেমিফাইনালে ওঠার লড়াই থেকে। সুপার টুয়েলভের গ্রুপ ‘২’-এর বাকি পাঁচ দলের জন্য সেমির সমীকরণ কঠিন করে তুলেছে পাকিস্তান। নিজেদের প্রথম তিন ম্যাচে ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়ে সেমিতে এক পা দিয়ে রেখেছে বাবর আজমের দল। পাকিস্তানের বাকি দুই ম্যাচ পুঁচকে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে।

সব মিলিয়ে তাদের সেমিতে খেলা প্রায় নিশ্চিত। ফলে এই গ্রুপ থেকে শেষ চারের বাকি একটি টিকিটের জন্য শক্তি-সামর্থ্যরে বিচারে মূল লড়াইটা হবে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে। ধরে নেওয়া যাক, দুদলই তাদের শেষ তিন ম্যাচে হারাবে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়াকে। সেক্ষেত্রে আজকের ম্যাচের ফলই গড়ে দেবে ব্যবধান। দু-একটি অঘটন ঘটিয়ে সমীকরণ আরও জটিল করে তুলতে পারে আফগানিস্তান। তবে সেটা পরের হিসাব, আপাতত পায়ের নিচে মাটি ফিরে পেতে প্রথম জয়ের খোঁজে ভারত ও নিউজিল্যান্ড।

গায়ে হট ফেভারিটের তকমা লাগিয়ে টুর্নামেন্টে এসে সুপার টুয়েলভ থেকে ভারত বিদায় নিলে বিশ্বকাপের আকর্ষণই ম্লান হয়ে যাবে। ভারত অধিনায়ক বিরাট কোহলি অবশ্য এখনই বিদায়ের চিন্তা মাথায় আনছেন না, ‘প্রথম ম্যাচের পর নিজেদের গুছিয়ে নিতে যথেষ্ট সময় পেয়েছি আমরা। বাইরের মানুষ কী ভাবছে, তাতে কিছু যায় আসে না। এমন পরিস্থিতিতে অতীতে বহুবার ঘুরে দাঁড়িয়েছি আমরা। এবারও শক্তভাবে ফিরব। নিউজিল্যান্ড শক্তিশালী প্রতিপক্ষ। তাদের বিপক্ষে সব বিভাগেই সেরাটা খেলতে হবে। সেজন্য আমরা প্রস্তুত।’

পাকিস্তানের বিপক্ষে ভরাডুবির পর ভারতের একাদশে দুটি পরিবর্তনের দাবি তুলেছিলেন সাবেকরা। তবে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া চোট কাটিয়ে বোলিং অনুশীলন করায় ভারতের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা ক্ষীণ। আইসিসির টুর্নামেন্টে গত ১৮ বছরে নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ভারত। এই সময়ে ২০০৭ ও ২০১৬ টি ২০ বিশ্বকাপ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে কিউইদের কাছে হেরেছে তারা।

এ বছর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও কোহলির ভারতকে হারিয়ে শিরোপা উৎসব করেছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। তবে অতীতের রেকর্ড থেকে প্রেরণা না খুঁজে ভারত-বধের জন্য পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ের ভিডিও দেখছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট, ভারতের বিপক্ষে খেলা সব সময়ই কঠিন চ্যালেজ্ঞ। আমাদের খুবই ভালো খেলতে হবে। ভারতের বিপক্ষে যেভাবে শাহিন বল করেছে তা অসাধারণ। আশা করি, আমরাও সুইং পাব এবং শাহিন সেদিন যা করেছে, সেটা করে দেখাব। শুরুতেই উইকেট নেওয়া আমাদেরও লক্ষ্য।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular