সকল ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : এনামুল হক শামীম

0
32

স্টাফরিপোর্টার: পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেছেন,
বিএনপি আন্দোলনে ব্যর্থ, নির্বাচনে ব্যর্থ হয়ে নানান চক্রান্ত ষড়যন্ত্র করছে। তবে সফল হবে না। এ দেশের জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আছে। তাই সকল ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে সাংবাদিকদের বস্ত নিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। কারণ, জননেত্রী শেখ হাসিনা হচ্ছেন সাংবাদিক বান্ধব সরকার প্রধান। তিনি সবসময় সাংবাদিকদের পক্ষে থাকেন। কারণ, রাজনীতিবিদ ও সাংবাদিকদের সম্পর্ক হচ্ছে অত্যন্ত মধুর। তাই সাংবাদিকদের লিখনীর মাধ্যমে দেশবিরোধী ষড়যন্ত্রকারীদের বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে চিহ্নিত করতে হবে।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ফিজিওথেরাপি ক্যাম্পিং কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, সিআরপি’র নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন। স্বাগত বক্তব্য রাখেন, সাধারন সম্পাদক মশিউর রহমান খান।

এনামুল হক শামীম বলেন, সমাজের অবহেলিত নির্যাতিত মানুষের ভরসার স্থল সাংবাদিকরা। যখন কোথায়ও যাওয়ার সুযোগ পায় না তখন আপনাদের কাছে আসে। যে কোন সত্য উদঘাটনে সাংবাদিকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। জননেত্রী শেখ হাসিনার কল্যাণে মানুষের হাতে হাতে মোবাইল ফোন। একটি ঘটনা ঘটলেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানো হয়। এখানে সত্য মিথ্যা সবই থাকে। কিন্তু সত্যতার জন্য সাংবাদিকদের দিকে জাতি তাকিয়ে থাকে।
অতীতে যারা পদ্মাসেতু নিয়ে নানা ধরণের গুজব রটিয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে দেশ ও মানুষের কল্যাণের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে, সেই একই মহল সাম্প্রতিক সময়ের ঘটনাগুলো ঘটিয়েছে। যারা এই ঘটনা ঘটিয়েছে এবং একে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানাভাবে গুজব রটনা করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে সরকার বদ্ধপরিকর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশে স্থাপিত হয়েছে এটি অনেক দেশের জন্য উদাহরণ। এদেশ রচিত হয়েছে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবার মিলিত রক্তস্রোতের বিনিময়ে। একটি অসাম্প্রদায়িক দেশ রচনা করার জন্যেই বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ রচিত হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী। অন্য পেশার মানুষের পাশাপাশি করোনাকালে সাংবাদিকদের প্রণোদনা দিয়েছেন। এটি বাংলাদেশে বিরল ঘটনা। অসুস্থ সাংবাদিকদের চিকিৎসার ব্যবস্থা করেন প্রধানমন্ত্রী।

গঠনমূলক সমালোচনা করার আহ্বান জানিয়ে সাংবাদিকদের উদ্দেশে শামীম বলেন, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সঠিক ও গঠনমূলক সমালোচনা করবেন। সত্যকে তুলে ধরবেন। আমরা যদি কোনো ভুল করি তা দেখিয়ে দেবেন। কিন্তু সমালোচনার জন্য সমালোচনা করবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here