Wednesday, May 25, 2022
Homeঅর্থনীতিবিআইপি আয়োজিত  সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে ...

বিআইপি আয়োজিত  সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে  ৩০শে অক্টোবর

 সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক বিআইপির আন্তর্জাতিক কনফারেন্স শুরু  ৩০শে অক্টোবর

 

ঢাকা ২৯ অক্টোবর ২০২১ :

 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর উদ্যোগে অদ্য ৩০ অক্টোবর ২০২১ থেকে ০৬ নভেম্বর ২০২১ পর্যন্ত সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স (আইকার্প ২০২১) আয়োজিত হবে।

এবারের আন্তর্জাতিক কনফারেন্স মূল প্রতিপাদ্য হলো Planning for Inclusiveness and Sustainability in Post Pandemic Era (মহামারী পরবর্তী কালে অন্তর্ভূক্তিতা ও স্থায়িত্বশীলতার জন্য পরিকল্পনা)। আন্তর্জাতিক এই কনফারেন্স এর সার্বিক সহযোগি হিসেবে আছে জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন ও জিআইজেড  বাংলাদেশ।

বিশ্বব্যাপী কোভিড মহামারী দূর্যোগের সর্বব্যাপী প্রভাবের ফলে আগামী দিনের নগর, আঞ্চলিক ও গ্রামীণ পরিকল্পনায় টেকসই উন্নয়ন ধারণা ও অন্তর্ভূক্তিমূলক পরিকল্পনার বিষয়টি আরো বেশি প্রাসংগিক হয়ে দেখা দিয়েছে। বাংলাদেশের নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনার সাম্প্রতিক ধারা বিশ্লেষণেও এই বিষয়গুলো অতীব গুরুত্বের দাবি রাখে। এই বাস্তবতায় ‘আইকার্প ২০২১’ এর বিভিন্ন সেশনে যে প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে তা সামনের দিনে বাংলাদেশসহ বৈশ্বিক নগরায়ন ও ভৌত উন্নয়ন পরিকল্পনার গতি প্রকৃতি নির্ধারণে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

এই কনফারেন্স আয়োজনে সহযোগিতায় থাকছে বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থা, পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)  ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন  রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা পানি ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ঢাকা ওয়াসা), জাতীয় গৃহায়ণ অধিদপ্তর, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সেভ দ্য চিলড্রেন, ইউএনহ্যাবিটেট,  খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), মিউনিসিপাল এসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব), নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ। আন্তর্জাতিক এই কনফারেন্স এর বৈশ্বিক অংশীদার হিসেবে আছে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ সিটি এন্ড রিজিওনাল প্ল্যানার্স (আইসোকার্প)।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স এর উদ্বোধনী অনুষ্ঠান এবং মূল প্ল্যানারী সেশন অদ্য ৩০ অক্টোবর ২০২১ (শনিবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বি আইসিসি) অনুষ্ঠিত হবে এবং অন্যান্য সেশনগুলো পরবর্তীতে ৩১ অক্টোবর থেকে ০৬ নভেম্বর পর্যন্ত ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। ৩০ অক্টোবর ২০২১ (শনিবার), সকাল ১০.৩০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারের কার্নিভ্যাল হলরুমে অনুষ্ঠিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার এর পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি এবং সাম্মানিক অতিথি হিসেবে থাকবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম ।

এছাড়াও স্থানীয় সরকার বিভাগ এর সিনিয়র সচিব জনাব হেলাল উদ্দীন আহমেদ এবং জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন এর প্রধান মি. জোহানেস স্নাইডার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজেড) বাংলাদেশ এর পরিচালক ড. এঞ্জেলিক ফ্লেডারম্যান এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর উপদেষ্টা পরিষদ এর আহ্বায়ক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম।

একই দিনে বিকাল ০৩.০০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারের কার্নিভ্যাল হলরুমে অনুষ্ঠিত কনফারেন্স এর ‘বাংলাদেশের সুষম উন্নয়নের জন্য টেকসই পরিকল্পনা’ শিরোনামে  মূল প্ল্যানারী সেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার এর পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এছাড়া পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান, এনডিসি এবং জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন এর প্রধান মি. জোহানেস স্নাইডার এই সেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্ল্যানারী সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্ল্যানিং কমিশন এর সাধারণ অর্থনীতি বিভাগ এর প্রধান (অতিরিক্ত সচিব) মোঃ মফিদুল ইসলাম ও  বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান। প্ল্যানারী সেশনে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অর্থনীতিবিদ অধ্যাপক ড. আব্দুল বায়েস। উদ্বোধনী অনুষ্ঠান এবং প্ল্যানারী সেশনে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সম্মানিত সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ।

আন্তর্জাতিক এই কনফারেন্স এর ৩১ অক্টোবর থেকে ৬ নভেম্বর ২০২১ সপ্তাহব্যাপী আয়োজনে বিভিন্ন ভার্চ্যুয়াল সেশনসমূহ হচ্ছে – টেকসই উন্নয়নের জন্য নগর পরিকল্পনা এবং ব্যবস্থাপনা, টেকসই উন্নয়নের জন্য পরিবেশ পরিকল্পনা, সুষম উন্নয়নের জন্য আঞ্চলিক উন্নযন এবং গ্রামীণ পরিকল্পনা, টেকসইতা অর্জনের জন্য নগর এলাকার পুনঃউন্নয়ন, সমন্বিত উন্নয়নের জন্য শহর ও অঞ্চলের টেকসই পরিকল্পনা, গণপরিসর এবং বিনোদন এলাকার পূনঃপরিকল্পনা, টেকসই উন্নয়নের জন্য পরিবেশ পরিকল্পনা, দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ু সহনশীলতা, টেকসই পরিষেবা এবং নাগরিক পরিকল্পনা, টেকসই পরিবহন এবং অবকাঠামো পরিকল্পনা, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং শিশু সংবেদনশীল নগর পরিকল্পনার জন্য টেকসই শহর এবং টেকসই আবাসন ও জনবসতি পরিকল্পনা ।

 

বিআইপি আয়োজিত  সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স এ দেশের ও আন্তর্জাতিক অংগনের পরিকল্পনাবিদসহ সংশ্লিষ্ট পেশাজীবী,  শিক্ষাবিদ, বিজ্ঞানী, গবেষক, পণ্ডিত এবং নীতি নির্ধারক সহ সংশ্লিষ্ট প্রখ্যাত ব্যক্তিবর্গ অংশ নিয়ে মহামারি পরবর্তী সময়ের পরিকল্পনা ও উন্নয়ন সংশ্লিষ্ট বিষয়ে রাষ্ট্র, সরকারসহ সংশ্লিষ্ট সকলের করনীয় সম্পর্কে দিকনির্দেশনা প্রদান করবেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular