সদরঘাটগামী বাস গুলোর হাফ ভাড়ার দাবি জবি শিক্ষার্থীদের

রিদুয়ান ইসলাম, জবি প্রতিনিধি: ঢাকার বিভিন্ন জায়গা থেকে ছেড়ে আসা সদরঘাটগামী লোকাল বাস গুলোর ভাড়া হাফ পাশ করার দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট শিক্ষার্থীরা একটি স্মারকলিপি প্রদান করেছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর এই দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউট এর শিক্ষার্থীরা। স্মারকলিপিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) হল না থাকায় অধিকাংশ শিক্ষার্থী ঢাকার বিভিন্ন স্থানে বসবাস করে। তাই প্রতিদিনই সদরঘাটগামী লোকাল বাসগুলোতে আমাদের যাতায়াত করতে হয়।

বর্তমানে এই বাসগুলোতে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড থাকা সত্ত্বেও আমাদের থেকে কোনোরূপ হাফ ভাড়া/ছাড় দেওয়া হয় না। বরং হাফ পাশের কথা বললে বাসের হেলপার/কন্টাক্টর আমাদের সঙ্গে বাগবিতন্ডায় জড়িয়ে যায়। স্মারকলিপিতে আরো বলা হয়, বাস কন্টাক্টরদের বিরুদ্ধে একাধিক শিক্ষার্থীর লাঞ্ছনার ও অকথ্য ভাষার সম্মুখীন হতে হয়।

এমনকি বাগবিতন্ডায় কখনও কখনও শিক্ষার্থীদের চলন্ত বাস থেকে নামিয়ে দেওয়া হয়। এমতাবস্থায় আমরা প্রতিদিনই তাদের দ্বারা হয়রানির সম্মুখীন হচ্ছি। আমরা শিক্ষার্থীরা অনতিবিলম্বে এর প্রতিকার চাই ও সদরঘাটগামী সকল বাসগুলোয় শিক্ষার্থীদের হাফ পাশ ভাড়া দাবি করছি। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. মোস্তফা কামাল শিক্ষার্থীদের আস্বস্ত করে বলেন যে, আমরা শিক্ষার্থীদের দিক বিবেচনা করে বাস সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করবো। বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডধারী সকল শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার জন্য তাদেরকে বলে দিবো। শিক্ষার্থীদের সাথে যেনো ভালোভাবে ব্যবহার করে আর কোনো ধরনের ঝামেলা না করে সে ব্যাপারে কঠোর হতে বলবো। যাতে শিক্ষার্থীদের কোনো ধরনের দুর্ভোগ না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here