পরীক্ষাই একমাত্র মূল্যায়ন নয় : শিক্ষামন্ত্রী

0
123

পরীক্ষাই একমাত্র মূল্যায়ন নয় : শিক্ষামন্ত্রী

 

ঢাকা ২৮ অক্টোবর ২০২১:

 

শিক্ষার্থীর শিখন ফল যাচাইয়ে পরীক্ষাই একমাত্র মূল্যায়ন নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রাজধানীর  শিল্পকলা একাডেমিতে ‘বিশ্ব শিশু দিবস’-এর আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

 

মন্ত্রী বলেন,  সরকার শিক্ষাক্রমের খোলনলচে পাল্টে ফেলার চেষ্টা করছে। পরীক্ষাই  শুধু থাকবে কেন? মূল্যায়নের আর কোনো পথ নেই? শিক্ষার্থী ভালো পারছে নাকি মন্দ পারছে, সেটি বোঝার আরো পথ আছে। পরীক্ষা থাকবে, একেবারেই থাকবে না, তা নয়। কিন্তু পরীক্ষাটাই সব নয়। ধারাবাহিক মূল্যায়ন থাকবে। কর্মসূচিভিত্তিক নানা ধরনের পড়াশোনা থাকবে। শিক্ষার্থীরা প্রজেক্টওয়ার্ক করবে।’ শিক্ষার্থীরা বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

 

শিশুদের অসাম্প্রদায়িক মানুষ হিসেবে গড়ে তুলতে সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার আহ্বানও জানান ডা. দীপু মনি। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমকে অপব্যবহার করে একটি মহল ধর্মের অপপ্রচার চালাচ্ছে, বিভ্রান্তি ছড়াচ্ছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ সমুন্নত রাখতে সবাইকে সচেষ্ট হতে হবে। দীর্ঘকাল থেকে বাংলাদেশে সকল ধর্মের ও সকল ভাষার মানুষ রয়েছে। যার যার ধর্ম তার তার পালনের অধিকার থাকবে।

 

সবার প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক মানুষ হিসেবে গড়ে তুলতে শিশুদের জন্য, শিক্ষার্থীদের জন্য সাম্প্রদায়িকতা রুখতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here