ইউরোপীয় ইউনিয়ন ২০২৯ সাল পর্যন্ত  জিএসপি সুবিধা অব্যাহত রাখবে : বাণিজ্যমন্ত্রী

0
41

ইউরোপীয় ইউনিয়ন ২০২৯ সাল পর্যন্ত  জিএসপি সুবিধা অব্যাহত রাখবে : বাণিজ্যমন্ত্রী

ঢাকা ২৭ অক্টোবর ২০২১ :

 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ রপ্তানি বাণিজ্যে এগিয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার। বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ইউরোপীয় ইউনিয়ন এভ্রিথিক্স বাট আর্মস স্কিম এর আওতায় বাংলাদেশের ৯৭ ভাগ রপ্তানি পণ্যের ওপর জিএসপি সুবিধা দিচ্ছে। গ্রাজুয়েশনের পরও তিনবছর অর্থাৎ ২০২৯ সাল পর্যন্ত ডিউটি ফ্রি বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে সম্মত হয়েছে। এতে করে বাংলাদেশ উপকৃত হবে।

 

মন্ত্রী বলেন, বাণিজ্য ক্ষেত্রে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের সাথে বাণিজ্য আলোচনা অব্যাহত রেখেছে, যাতে বাংলাদেশ বাণিজ্য অব্যাহত রাখতে কোনো ধরনের সমস্যা না হয়। বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার সকল বিধি-বিধান মেনেই আন্তর্জাতিক বাণিজ্য অব্যাহত রেখেছে এবং সফলভাবে এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী আজ বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১ এর “ইকোনমিক টাই অভ্‌ বাংলাদেশ এন্ড ইউরোপীয় নিউ রেগুলেটরি রিজুম” শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন সংশোধন করে সময়োপযোগী করেছে, শ্রমিকদের অধিকার নিশ্চিত করেছে এবং কর্মবান্ধব পরিবেশে গ্রিন ফ্যাক্টরিতে শ্রমিকরা কাজ করছে। বিশ্ববাজারে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জ্বল হয়েছে। অনেক সময় বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য অসত্য তথ্য সরবরাহ ও অপপ্রচারের চেষ্টা করা হয়। আন্তর্জাতিক বাজারে দেশের প্রকৃত চিত্র তুলে ধরার প্রচেষ্টা অব্যাহত রেখেছে বাণিজ্য মন্ত্রণালয়। যাতে করে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রপ্তানি আরো বৃদ্ধি পায়।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ঢাকা চেম্বার অভ্‌ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রেজওয়ান রহমান। বিষয়ের ওপর বক্তব্য রাখেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, বিজিএমইএ-এর সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. রুবানা হক; গ্রামীণ ফোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসিন আজমান; স্ট্যান্ডার্ড চার্টার্ড, বাংলাদেশ এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাছের ইজাজ বিজয়;  ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার এবং ইয়ন গ্রুপ অভ্‌ ইন্ডাস্ট্রিজ এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক মঈন ইউডি দৌলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here