“৫৬ শতাংশ কোটা ৪৪ শতাংশ প্রশ্নফাঁস মেধাবীরা অটো বাদ”

ইবি প্রতিনিধি:

কোটা সংস্কার এবং ২০১৮ সালের ঘোষিত পরিপত্র পুর্নবহালের দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এতে সড়কের দুই পাশে সৃষ্টি হয়েছে তীব্র যানজটের।

বুধবার (১০ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা হতে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় সড়কের দুইপাশে গাছের গুড়ি ফেলে বেড়িগেট দেন তারা।

অবরোধকালে ‘৫৬ শতাংশ কোটা ৪৪ শতাংশ প্রশ্নফাঁস মেধাবীরা অটো বাদ’ ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’ ইত্যাদি স্লোগান লিখিত প্লেকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, আন্দোলনে সড়কেই শিক্ষার্থীরা নাচ, গান ও কবিতা আবৃত্তি আবৃত্তির মাধ্যম প্রতিবাদ জানান। এছাড়াও সময় কাটাতে দাবা ও ফুটবল খেলাতে দেখা যায় কিছু শিক্ষার্থীদের।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কেন্দ্রঘোষিত সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে তারা এ কর্মসূচি পালন করছেন। এবং যতদিন তাদের দাবী না মানা হবে ততদিন তারা এই আন্দোলন অব্যাহত রাখবেন।

আন্দোলনের ফলে যানজটে আটকে পড়া ট্রাক ড্রাইভার রুবেল বলেন, গাড়ি সম্পূর্ণ বোঝাই। আমাদের বহুদূর যেতে হবে কিন্তু এই অবরোধের কারণে যেতে পারছি না। আমরা সবচেয়ে বড় ভুক্তভোগী। তবে এ যৌক্তিক আন্দোলনকে আমরা সমর্থন করি।

অবরোধে আটকে পড়া যাত্রী মাসুম বলেন, শিক্ষার্থীরা যে আন্দোলন করছে তা তাদের নায্য অধিকার। আমাদের যাত্রা পথে কষ্ট হলেও এই আন্দোলনকে আমরা সমর্থন করি।

সর্বশেষ