৮ মে প্রথম ধাপে ১৫২ উপজেলায় নির্বাচন: ইসি সচিব
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ আগামী ৮ মে অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার (২১ মার্চ) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তফসিল ঘোষণাকালে একথা জানায় নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের ২৯তম সভায় তফসিল সংক্রান্ত এ সিদ্ধান্ত গৃহীত হয়।ইসির অতিরিক্ত সচিব বলেন, প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ হবে। সকাল ৮টায় ভোট শুরু হয়ে শেষ হবে বিকাল ৪টায়। প্রথম ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ এপ্রিল। যাচাই-বাছাই ১৭ এপ্রিল এবং আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল।মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রথম ধাপের উপজেলাগুলোর মধ্যে ২২টি উপজেলায় ইভিএমে এবং ১৪০ উপজেলায় স্বচ্ছ ব্যালটে ভোটগ্রহণ হবে। ভোটে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন জেলা নির্বাচন কর্মকর্তা ও জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা। সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।এর আগে ইসি সচিব জাহাংগীর আলম জানিয়েছিলেন, আগামী ৪ মে প্রথম ধাপের ভোট গ্রহণ হবে। তবে সেই তারিখ পিছিয়ে ৮ মে ঘোষণা করল ইসি। এ বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, ঈদের ছুটি চিন্তা করে সবার সঙ্গে সমন্বয় করে ধাপগুলোর তারিখ কিছুটা পরিবর্তন করা হয়েছে। আগে প্রথম ধাপ ছিল ৪ মে তা পরিবর্তন করে ৮ মে করা হয়েছে। দ্বিতীত ধাপ হবে ২৩ মে এবং তৃতীয় ধাপের নির্বাচন হবে ২৯ মে।চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ জুন।

৯ জেলার ইভিএমে ভোট এদিকে সারাদেশের ৯টি জেলার ২২টি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, ২২টি উপজেলায় আমরা ইভিএমে ভোট হবে। এজন্য ৪৫ হাজার ইভিএম প্রস্তুত রয়েছে। বাকিগুলো হবে স্বচ্ছ ব্যালটে। জেলাগুলো হলো, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর, মানিকগঞ্জ ও কক্সবাজার।

সূত্র: কালেরকন্ঠ

সর্বশেষ