নানা আয়োজনে গাজীপুরে বিশ্ব নাট্যদিবস উদযাপিত

এম এইচ শাহীন, গাজীপুর প্রতিনিধি:

বিনোদন নয়, সারা বিশ্বের নাট্যকর্মীদের মতে, থিয়েটার বা নাট্যচর্চা প্রতিবাদ ও প্রতিরোধের ভাষা। যুগের পর যুগ থিয়েটার মানুষকে জুড়ে জুড়ে রাখার অন্যতম শক্তিশালী শিল্পমাধ্যম হিসেবে নিজেকে ধরে রেখেছে। ২৭ মার্চ বিশ্বজুড়ে উদযাপিত হয় বিশ্ব থিয়েটার দিবস। বিশ্ব থিয়েটার দিবস তাই নাটক সংরক্ষণ ও নাটক প্রচারের জন্যও উদযাপিত হয়।

রবিবার (৩১ মার্চ) দুপুরে গাজীপুর জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে বিভিন্ন নাট্য দলের সংগঠক ও নাট্যকর্মীকে নিয়ে মতবিনিময় সভা ও নাট্য প্রদর্শনী বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় বিশ্ব নাট্য দিবস। বিশ্বজুড়ে সকল নাট্যকর্মী ও শিল্পীর মধ্যে ইতিবাচক সম্পর্ক তৈরি ও সৌহার্দ্য স্থাপন, নাটকের বার্তা সবার মাঝে ছড়িয়ে দিয়ে এর শক্তিকে নতুন রূপে আবিষ্কার করার লক্ষ্যেই দিবসটি পালন করা হয়েছে।

গাজীপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার শারমীন জাহানের সভাপতিত্বে ও নাট্য বিভাগের প্রশিক্ষক খন্দকার রফিকের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন গাজীপুর মহানগর বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সংসদের সাধারণ সম্পাদক শামীম আহমেদ, রৌদ্রছায়া আর্টস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক এসএমজি সারোয়ার হোসাইন, চন্দ্রবিন্দু থিয়েটারের সাধারণ সম্পাদক নাদিম মোড়ল প্রমুখ। নাট্যকর্মী, অভিনয়শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ শিল্পকলা একাডেমির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় গাজীপুর জেলা শিল্পকলা একাডেমি নাটক বিভাগের শিক্ষার্থীবৃন্দ নাটক প্রদর্শন করেন।

সর্বশেষ