নরসিংদীতে শিক্ষার্থীদের মাঝে আইনগত সহায়তা বিষয়ক কুইজ প্রতিযোগিতা সম্পন্ন

বশির আহমেদ মোল্লা, নরসিংদী প্রতিনিধি।
“বিনা খরচের নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা।” ও “বিরোধ হলেই মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপসও হয়। ” এই শ্লোগান দু’টি সামনে রেখে জেলা লিগ্যাল এইড অফিসের উদ্যোগে রবিবার (২৪ মার্চ, ২০২৪) সকাল ১১টায় নরসিংদী আইডিয়াল হাই স্কুলে নরসিংদীতে আইনগত সহায়তা বিষয়ক প্রচারণামূলক অনুষ্ঠানের অংশ হিসেবে সচেতনতামূলক আলোচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

কুইজ প্রতিযোগিতার আগে আইন ও বিচার পাওয়ার ক্ষেত্রে নাগরিক অধিকার বিষয়ে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার অধীন জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) বেগম এলিছ জাহান।

এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) মনজিল-এ-মিল্লাত, অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক ও সাংবাদিক হলধর দাস সহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) বেগম এলিছ জাহান বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪- এর ৩.৩ নং ক্রমিকের নির্দেশনা অনুসারে জনগণের আইনগত অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আইনগত সহায়তা বিষয়ক প্রচারণামূলক অনুষ্ঠানের অংশ হিসেবে আজকের এই কুইজ প্রতিযোগিতার আয়োজন।
তিনি আরও বলেন, বার্ষিক ১ লক্ষ টাকার কম আয়ের অসহায়,দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষ লিগ্যাল এইড অফিসের সহায়তায় সরকারি খরচে আইনি সেবা নিতে পারেন। আমাদের সেবা সমূহের মধ্যে রয়েছেঃ আইনগত পরামর্শ প্রদান,মামলা দায়ের ও পরিচালনা, মামলার আনুষঙ্গিক ব্যয় প্রদান।
জেল খানায় অস্বচ্ছল বন্দীরাও জেল সুপারের মাধ্যমে বিনামূল্যে আইনজীবী নিয়োগের আবেদন করতে পারবেন।
শেষে আইনগত সহায়তা বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ বেগম এলিছ জাহান।
কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীদের সরব অংশগ্রহণ ছিল লক্ষণীয়।
#

সর্বশেষ