ধোনির অধিনায়কত্ব ছাড়ার এটাই আসল সময়!

আকাশ দাশ সৈকত : চেন্নাইয়ের জন্মলগ্ন থেকে অধিনায়কের দায়িত্ব পালন করে আসা মাহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্বের দায়িত্ব ছেড়েছেন আইপিএল শুরুর আগেই। তবে দায়িত্ব ছাড়ার এমন সিদ্ধান্তকে সঠিক সময় বলে মনে করেন চেন্নাইয়ের প্রধান কোচ স্টিভেন ফ্লেমিং।

বিশ্ব ক্রিকেটের জমজমাট আসরগুলোর অন্যতম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পর্দা উঠেছে ইতিমধ্যে । তবে আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল ক্যাপ্টেন মাহেন্দ্র সিং ধোনি চেন্নাইয়ের অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন শুরুর আগের দিন । তার জায়গায় চেন্নাইয়ের হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করবেন তরুণ ব্যাটার ঋতুরাজ গাইকোয়াড। মূলত ধোনির ইচ্ছাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন চেন্নাই কর্তৃপক্ষ ।

আইপিএলের শুরু থেকে চেন্নাইয়ের অধিনায়কত্বের দায়িত্ব পালন করছেন ধোনি। মধ্যখানে চেন্নাইয়ের হয়ে রবীন্দ্র জাদেজা অধিনায়কের দায়িত্ব নিলেও সফল হতে পারেনি। তাইতো ২০২৩ আইপিএলে পুণরায় ধোনির কাঁধে দায়িত্ব দিয়েছিলো চেন্নাই এবং সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন ও করেছেন দলকে । তবে বয়স বাড়ার সাথে সাথে জাতীয় দলের মতো আইপিএলকে ও বিদায় বলতে চান ধোনি । তাইতো নতুন কারো হাতে দায়িত্ব তুলে দিতে চেয়েছিলো এই উইকেটকিপার ব্যাটার । হলো ও তাই তবে ধোনির অধিনায়কত্ব ছাড়াকে ভালোভাবে নিয়েছেন হেড কোচ স্টিভেন ফ্লেমিং জানিয়েছেন অধিনায়কত্ব ছাড়ার এটাই আসল সময় ।

চেন্নাইয়ের হেড কোচ বলেন, ‘এবারের সিদ্ধান্তটা সম্পূর্ণই ধোনির ছিল। ভবিষ্যতের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সঠিক সময়েই সে নেতৃত্ব ছেড়েছে। আশা রাখি এমএস (ধোনি) পুরো মৌসুম খেলবে। গত মৌসুমের থেকেও এবার ওর ফিটনেস ভালো জায়গায় রয়েছে। আশা করব এমএস খেলবে এবং ভালো খেলবে।’

তিনি আরো বলেন, “প্রি সিজন দেখে এটা অন্তত পরিষ্কার যে এমএস ভালো করছে। শরীর আগের থেকেও ভালো। গতবারের থেকেও শক্তিশালী দেখাচ্ছে ধোনিকে। হাঁটুও ভালো অবস্থায় রয়েছে। দলের জন্য অবদান রাখার নিরন্তর চেষ্টা করে যাচ্ছে। ভালো থেকে আরও ভালোর শৃঙ্গে পৌঁছনোর জেদ রয়েছে চিরকালের মতোই। এটা আমাদের জন্য দারুণ খবর।’

সর্বশেষ