দলীয় মনোনয়ন নিশ্চিত, নির্বাচনে ফের ট্রাম্প-বাইডেন লড়াই

নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান পার্টির পক্ষ থেকে মনোনয়ন পাওয়া নিশ্চিত করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার উভয় দলের অভ্যন্তরীণ নির্বাচনের ফলে মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় দলীয় সমর্থন আদায় করেছেন ট্রাম্প-বাইডেন।

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়েছে মঙ্গলবার চার অঙ্গরাজ্য, এক মার্কিন অঞ্চল ও বিদেশে বসবাসরত ডেমোক্র্যাটদের প্রাইমারি নির্বাচন শেষ হয়েছে। এই ভোটের ফলে বাইডেনের মনোনয়ন নিশ্চিত হয়েছে। বাইডেনের প্রার্থী হওয়ার জন্য দরকার ছিল ১ হাজার ৯৬৮ জন প্রতিনিধির সমর্থন। তিনি তার বেশি পেয়েছেন। আগামী আগস্টে দলের এক আনুষ্ঠানিক সম্মেলনে তার মনোনয়ন পাওয়ার বিষয়টি ঘোষণা করা হবে। ট্রাম্প জর্জিয়া, মিসিসিপি ও ওয়াশিংটন স্টেট প্রাইমারি জিতেছেন। ট্রাম্পের দরকার ছিল ১ হাজার ২১৫ প্রতিনিধির সমর্থন। তিনিও তা পার করে গেছেন। দলের প্রার্থী হওয়ার ক্ষেত্রে ট্রাম্পের শেষ প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি গত সপ্তাহেই প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছিলেন। এ নিয়ে টানা দুইবার প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন বনাম ট্রাম্প লড়াই হবে। ৭০ বছর পর যুক্তরাষ্ট্রে আবার দুদলের একই প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন।

মঙ্গলবার সন্ধ্যায় বাইডেন বলেন, ভোটাররা আবারও তার ওপর ভরসা রাখায় তিনি ‘সম্মানিত’ হয়েছেন। তিনি মন্তব্য করেন, তার মনোনয়ন এমন সময় এসেছে যখন ট্রাম্প অন্য যেকোনো সময়ের চেয়ে বড় হুমকি হিসেবে আবির্ভূত হয়েছেন।

অন্যদিকে শুধু নেতাকর্মী নয়, ভোটারদের কাছেও অসম্ভব জনপ্রিয় রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প (৭৭)। তার বিরুদ্ধে বড় আকারের নির্বাচনি তহবিলে নিয়ে এসেও একের পর এক প্রতিদ্বন্দ্বী ধরাশায়ী হয়েছেন। ট্রাম্পের নির্বাচনি প্রচার মূলত কঠোর অভিবাসন আইন প্রণয়নের প্রতিশ্রুতিকে ঘিরে এগিয়েছে।

উল্লেখ, আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ