জাতিসংঘের সিএনডির অধিবেশনে যোগ দিতে অস্ট্রিয়ায় যাচ্ছেন ইকবাল মাসুদ

নিজস্ব প্রতিনিধি:

জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত কার্যালয় (ইউএনওডিসি) সদর দপ্তর ভিয়েনা অস্ট্রিয়াতে ১৮-২২ মার্চে অনুষ্ঠিতব্য জাতিসংঘের কেন্দ্রীয় মাদক সংক্রান্ত নীতি-নির্ধারণী সংস্থা কমিশন অন নারকোটিক ড্রাগস (সিএনডি)’র ৬৭তম অধিবেশনে যোগ দিতে অস্ট্রিয়ায় যাচ্ছেন ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। তিনি ২১ মার্চ দুটি সাইড ইভেন্টে বক্তব্য রাখবেন। প্রথম অধিবেশনে আলোচনার বিষয় হবে মাদক চিকিৎসা ও পুনর্বাসন এবং দ্বিতীয় অধিবেশনে মাদক ব্যবহার প্রতিরোধে সার্বজনীন উদ্যোগের ঘোষণাপত্র ২০২৪ এর উপর।

বিশ্বব্যাপী, ২০২২ সালে মাদক সেবনের ব্যাধিতে ভোগা লোকের সংখ্যা ৩৯.৫ মিলিয়নে উন্নীত হয়েছে-গত ১০ বছরে ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের ওয়ার্ল্ড ড্রাগ রিপোর্ট দেখায় যে, ক্রমাগত অবৈধ মাদক সরবরাহ এবং ক্রমবর্ধমান পাচারের নেটওয়ার্কগুলি বৈশ্বিক সংকটকে পাশকাটিয়ে এবং স্বাস্থ্য সেবা এবং আইন প্রয়োগকারী প্রতিক্রিয়াগুলিকে চ্যালেঞ্জ করছে৷ বিশ্ব মাদক সমস্যা সম্পর্কিত চ্যালেঞ্জ শান্তি, ন্যায়বিচার, স্বাস্থ্য এবং মানবাধিকার, পরিবেশ ও সমতা সব ক্ষেত্রেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অগ্রগতি বাধাগ্রস্ত করছে।

জাতিসংঘের কেন্দ্রীয় মাদক সংক্রান্ত নীতি-নির্ধারণী সংস্থা কমিশন অন নারকোটিক ড্রাগস (সিএনডি) এই সপ্তাহে আন্তর্জাতিক মাদক সংক্রান্ত নীতি ও প্রতিশ্রুতি বাস্তবায়নে অগ্রগতির পর্যালোচনা করতে এই বৈঠক করছে।

সিএনডি’র ৬৭ তম অধিবেশনটি সদস্য রাষ্ট্র, জাতিসংঘের সংস্থা, আন্তঃসরকারি সংস্থা, সুশীল সমাজ, ভিয়েনা এবং অনলাইনের বৈজ্ঞানিক সম্প্রদায়ের অংশগ্রহণকারীদের একত্রিত করবে বলে আশা করা হচ্ছে। সিএনডি’র ৬৭ তম অধিবেশনে ১৭০ টিরও বেশি সাইড ইভেন্ট এবং ৩০ টিরও বেশি প্রদর্শনী বিশ্ব মাদক সমস্যা মোকাবেলা এবং মোকাবেলার বিভিন্ন দিক নিয়ে অনুষ্ঠিত হবে।

সর্বশেষ