কর ফাঁকির অভিযোগে তুরানের জরিমানা!

আকাশ দাশ সৈকত : কর ফাঁকির অভিযোগে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সাবেক তারকা ফুটবলার আরদা তুরানের জরিমানা দিয়েছেন স্প্যানিশ আদালত।

কর ফাঁকি! বিশ্ব ফুটবলের জন্য নতুন কোন শব্দ নয়! কর ফাঁকি নামক অভিযোগ উঠেছিলো বিশ্বের বিভিন্ন তারকা ফুটবলারের নামের পাশে। বর্তমান সময়ের জনপ্রিয় তারকা ফুটবলার লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদো থেকে শুরু করে সাবেক তারকা ফুটবলার জোসে মরিনহো অথবা বর্তমান সময়ের সেরা কোচদের অন্যতম কার্লো আনচেলোত্তির বিরুদ্ধে উঠেছিলো কর ফাঁকি নামক এই অভিযোগ। এবার সেই অভিযোগে অভিযুক্ত হয়ে জরিমানা গুনতে হচ্ছে বার্সেলোনার সাবেক তারকা মিডফিল্ডার আরদা তুরানের। যদিও এমন অভিযোগে তুর্কি তারকার একবছরের জেল হওয়ার কথা থাকলেও স্পেনের আইন অনুযায়ী ‘কোন ব্যক্তি যদি প্রথমবারের মতো কোন অপরাধ করে আর সেই অপরাধের মেয়াদ যদি দুই বছরের কম হয় তাহলে তাকে আর জেলে যেতে হবে না’। তাইতো প্রথম অপরাধ হিসেবে জরিমানা গুনতে হচ্ছে তুরানের।

তুরানের জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক বার্তাসংস্থা এপি। তারা তাদের প্রতিবেদনে উল্লেখ করেন, “২০১৫ ও ২০১৬ সালে কর ফাঁকি দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে তুরানের বিরুদ্ধে। যে কারণে তাকে ৬ লাখ ৩০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে”।

২০১৫ সালে তিনি আরেক স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন। এরপর ক্লাবটির হয়ে খেলেছেন ২০১৮ পর্যন্ত। এরপর তিন বছরের কাতালান অধ্যায় শেষ করে তুর্কি এই মিডফিল্ডার ধারে যোগ দেন স্বদেশী ক্লাব বাসাকসেহিরে। এরপর ২০২২ সালে পেশাদার ফুটবল থেকে অবসরের আগপর্যন্ত খেলেছেন আরেক স্বদেশি ক্লাব গ্যালাতাসারের হয়ে।

সর্বশেষ