আবারো হিলি স্থল বন্দর দিয়ে আলু আমদানি শুরু

এক মাস বন্ধ থাকার পর দিনাজপুর হিলি বন্দর দিয়ে আমদানি কারকেরা আলু আমদানি শুরু করেছেন । গতকাল শনিবার সন্ধ্যা থেকে রাত ৮ টা পর্যন্ত ৩টি ভারতীয় ট্রাকে ৬৯ মেট্রিক টন আলু হিলি স্থল বন্দর দিয়ে প্রবেশ করেছে। পানামা হিলি পোর্ট লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিকএ তথ্য গতকাল শনিবার রাত সাড়ে ৯ টায় মোবাইল ফোনে নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গত ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এ বন্দর দিয়ে আলু আমদানি করেন আমদানিকারকরা। এরপর থেকে আলুর আমদানি বন্ধ হয়ে যায়। ৯ মার্চ শনিবার থেকে আবারও আলু আমদানি শুরু হয়েছে।
আলু আমদানিকারক কবির হোসেন বাবু বলেন, আমরা ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করি। কিন্তু আলু আমদানিতে লোকসান দেখা দেওয়ায় এক মাস নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যটির আমদানি বন্ধ রেখে ছিলাম। বর্তমানে দেশে আলুর বাজার একটু বেশি। দেশের বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য আবার আলু আমদানি শুরু করেছি। গতকাল শনিবার সন্ধ্যায় আমার ৬৯ মেট্রিন টন আলু আমদানি করা হয়েছে।
দিনাজপুর হিলি উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী বলেন, দেশে আলুর বাজার নিয়ন্ত্রণে রাখতে গত ফেব্রুয়ারি মাসের এক তারিখে ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। হিলি বন্দরের ৫২ জন আমদানি কারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পান। গত ৩ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানি শুরু করেন আমদানি কারকরা। মাত্র ৪ দিন ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করা হয়। এরপর আর কোনো আলু আসেনি এ বন্দর দিয়ে।
দিনাজপুর পানামা হিলি পোর্ট লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক বলেন, আজ শনিবার রাত ৮ টা পর্যন্ত ৩টি ট্রাকে ৬৯ মেট্রিক টন আলু ভারত থেকে হিলি পানামা পোর্টে প্রবেশ করেছে। কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে আলু দেশের বিভিন্ন মোকামে নিয়ে যাবেন আমদানি কারকরা।
আলু নেওয়ার জন্য বিভিন্ন স্থান থেকে পাইকারিরা হিলিতে এসে অবস্থান করছেন। আমদানি করা আলু আজ রোববার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে।

সর্বশেষ