ম্যাচের শীর্ষে ভারত, তবে জয়ে অস্ট্রেলিয়া

আকাশ দাশ সৈকত

ক্রিকেট! তিন বর্ণের একটা সংক্ষিপ্ত শব্দ বটে, তবে এই ক্রিকেটের পরিধিটা রয়েছে বিস্তর, কখনো জয়ের উল্লাসে আবার কখনো উইকেটের আনন্দে, তবে এই ক্রিকেট নিয়ে আছে অনেক খুটিনাটি আছে বেশ কিছু তথ্যসম্ভাব! তাইতো ক্রিকেট নিয়ে জানা অজানার তথ্যের আজকের পর্বে থাকছে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচে অংশগ্রহণকারী দলগুলো নিয়ে প্রতিবেদন!

ওয়ানডে ক্রিকেটের জন্মটা একটু কাকতলীয় বটে। ৫৩ বছর আগে ইতিহাসের প্রথম ওয়ানডে খেলেছিল অস্ট্রেলিয়া এবং প্রতিপক্ষ ছিলো ইংল্যান্ড। ১৯৭১ সালের ৫ জানুয়ারি ইতিহাসের প্রথম ওয়ানডে হয়েছিল মেলবোর্নে। অ্যাশেজের পঞ্চম টেস্টটা বৃষ্টিতে ভেসে যাওয়ায় হঠাৎ করেই আয়োজিত সেই ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। সেই থেকে যাত্রা শুরু ওয়ানডের তবে শুরতে ৬০ ওভারের ম্যাচ থাকলেও সেটা বর্তমানে ৫০ ওভারে আয়োজিত হচ্ছে। যেখানে এখন পর্যন্ত ১০৫৫ ওয়ানডে ম্যাচ খেলে শীর্ষে ভারত আর মঙ্গলবার ১০০০ টেস্ট খেলার রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া। তবে জয়ের দিকে ভারতের চেয়ে এগিয়ে অজিরা। অস্ট্রিয়ার ৬০৯ জয়ের বিপরীতে ভারতের জয় ৫৫৯টি।

এইদিকে ৯৭০টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে পাকিস্তান আছে এই তালিকার তিনি। ৯১২ আর ৮৭৩ ম্যাচ খেলে তালিকার চতুর্থ এবং পঞ্চম অবস্থানে যথাক্রমে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ। তালিকার ছয়ে থাকা নিউজিল্যান্ডের ম্যাচ সংখ্যা ৮২৪টি। এইদিকে ইতিহাসের প্রথম ওয়ানডে ম্যাচ খেলা ইংল্যান্ড আছে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার চেয়ে আছে অনেকে পিছিয়ে ৭৯৭ ম্যাচ খেলে তালিকার সাতে। তালিকার আট এবং নয়ে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। দুইদলের এইছাড়া ৪৩৫টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশের অবস্থান দশে।

ওয়ানডে ক্রিকেটের পরিসংখানের সাথে ঘুরে আসা যেতে পারে টেস্ট আর টি-টোয়েন্টি ক্রিকেট থেকেও

টেস্টঃ

পাঁচদিনের এই মহালড়াইয়ে গড়ে প্রতিদিন খেলি হয় ৯০টি করে ওভার। যেখানে এখন পর্যন্ত ১ হাজারের বেশি ম্যাচ খেলা একমাত্র দল ইংল্যান্ড। ১০৬৮টি টেস্ট খেলেছে ক্রিকেটের জন্মদাতারা। এপর ৮৬৪ টেস্ট নিয়ে যেখানে দ্বিতীয় স্থানে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্রিকেটে এক হাজার ম্যাচ পূর্ণ করা প্রথম দল হলে ৫৭৬ টেস্ট খেলে টেস্ট ক্রিকেটে ভারতের অবস্থান তৃতীয়।

টি_টোয়েন্টিঃ

আন্তর্জাতিক ক্রিকেটের নতুন সংস্করণ টি-টোয়েন্টি ক্রিকেট। যতদিন যাচ্ছে ততো বিশ ওভারের ম্যাচটি হয়ে উঠেছে দর্শকদের জন্য সবচেয়ে বড় আসর। আর যে আসরের সবার চেয়ে এগিয় পাকিস্তান। টি-টোয়েন্টির শুরু থেকে পাকিস্তান এখন পর্যন্ত ম্যাচ খেলেছে ২৩১টি। অন্যদিকে ২১৯টি ম্যাচে অংশ নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত আছে দুই নম্বরে।

সর্বশেষ