মেট্রো রেলের টিকিটে এখনই ভ্যাট যুক্ত হচ্ছে না
মেট্রো রেলের টিকিটের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) যুক্ত করার পরিকল্পনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী অর্থবছর থেকে এমন সিদ্ধান্ত বাস্তবায়নের আলোচনা রয়েছে। এতে টিকিটের মূল্য অন্তত ১৫ শতাংশ বেড়ে যাবে বলে জানা গেছে। তবে এমন সম্ভাবনাকে নাকচ করে দিয়েছে মেট্রো রেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রো রেলের ভাড়া কমানো প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এম এ এন ছিদ্দিক বলেন, ‘ভাড়া কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেই।আপনারা জানেন মেট্রো রেল শুধু ভাড়ার ওপর নির্ভর করে চলতে পারে না। সে জন্য ভর্তুকিমূলক অনেক কিছুই করছি আমরা। তাই এখানে ভাড়া কমানোর বিষয়টি চিন্তায় না আনাই ভালো। যদি বিদ্যুত্ বিল বাড়ে, তাহলে ভাড়া বাড়বে।

এস এ এন ছিদ্দিক আরো বলেন, বর্তমানে মেট্রো রেলে গড়ে দুই লাখ ৭০ হাজার যাত্রী চলাচল করছে। সবার ভেতরে একটা কনফিউশন থাকে যে কোন ট্রেন কখন উত্তরা বা মতিঝিল থেকে ছাড়ে। আমরা এ ব্যাপারটা পৃথক করে দিয়েছি। উত্তরা থেকে মতিঝিলের দিকে যে ট্রেন যাওয়া-আসা করে, সেখানে আগে ১০ মিনিট পর পর দুটি ট্রেন যাতায়াত করত, এখন তিনটি ট্রেন যাতায়াত করবে। আর মতিঝিল থেকে উত্তরার দিকে সকাল ৭টা ৩০ মিনিট থেকে ৮টা পর্যন্ত ১০ মিনিট পর পর ট্রেন পাওয়া যাবে। এটা স্পেশাল অফ পিক। তারপর সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আট মিনিট পর পর ট্রেন চলবে।

বৃহস্পতিবার সকালেও কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় মেট্রো রেল চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। সকালে ট্রেন চলাচল শুরুর পর চারটি ট্রিপ শেষে এই সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যার কারণে ট্রেন চলাচল স্থগিত করা হয়নি, যাত্রা বিলম্বিত হয়।

সূত্র: কালেরকন্ঠ

সর্বশেষ