মৃদু শৈত্যপ্রবাহের আভাস

কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় শীতের প্রকোপ নেই বললেই চলে। তবে মেঘ-বৃষ্টি কেটে যাওয়ার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার বৃষ্টি কমে যাবে। দু’দিন পর মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেত পারে। এ অবস্থা দু-তিনদিন স্থায়ী থাকতে পারে। আবহাওয়ার অধিদফতরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ফলে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন ও সড়ক যোগাযোগ বিঘ্ন ঘটতে পারে। বৃষ্টির বিষয়ে জানিয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া অন্য জায়গায় আবহাওয়া শুষ্ক  থাকবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে শেষ ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রার বিষয়ে আবহাওয়া অফিস বলছে, রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি  সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দু’টি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ