না ফেরার দেশে জার্মানির বিশ্বকাপজয়ী ডিফেন্ডার

আকাশ দাশ সৈকত

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জার্মানির বিশ্বকাপজয়ী ডিফেন্ডার বড় ম্যাচের পারফর্মার খ্যাত আন্দ্রেস ব্রেহমে। মাত্র ৬৩ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন সাবেক এই কিংবদন্তি।

১৯৯০ বিশ্বকাপ। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে জার্মানির বিপক্ষে ফাইনালে নেমেছিলো ম্যারাডোনার আর্জেন্টিনা। তবে ফাইনালে আর্জেন্টিনা ভক্তদের কাঁদিয়ে ১-০ গোলে জয় নিশ্চিত করে শিরোপা উল্লাসে মাতে জার্মানি। যেখানে ম্যাচের জয়সূচক গোলটি করেন আন্দ্রেহ ব্রেহমে। তাইতো বিশ্বফুটবলে এই কিংবদন্তিকে সম্মান জানিয়ে অনেকে বলেন বড় ম্যাচের পারফর্মার ব্রেহমে। খেলোয়াড়ী জীবনে নানা পজিশনে খেলা এই কিংবদন্তি গতকাল জীবনের মায়া ছেড়ে ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এই তথ্য নিশ্চিত করেছে। ব্রেহমের জীবনসঙ্গী সুসানে শাইফারের বরাত দিয়ে তারা জানিয়েছে— গতকাল (সোমবার) রাতে কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হয়ে ব্রেহমে মারা গেছেন। তার মৃত্যুতে জার্মানি ফুটবল ফেডারেশন (ডিএফবি), বুন্দেসলিগার চ্যাম্পিয়ন বায়ার্ন ‍মিউনিখ ও ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান শোক জানিয়েছে।

এক বিবৃতিতে সুসানে শাইফার বলেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমাদের পরিবারের পক্ষ থেকে জানাচ্ছি যে, আমার জীবনসঙ্গী আন্দ্রেয়াস ব্রেহমে আকস্মিকভাবে কার্ডিয়াক অ্যারেস্টে গতকাল রাতে মারা গেছেন। কঠিন এই সময়ে আমাদের প্রতি সম্মান জানিয়ে বারবার প্রশ্ন না করে গোপনীয়তা রক্ষার অনুরোধ করছি।’

জার্মানির হয়ে নানা পজিশনে খেললেও নিজের পছন্দের রক্ষণভাগে বেশ সফল ছিলেন তিনি। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের জার্সি গায়ে ৮৬ ম্যাচে ৮ গোল করেছেন। যেখানে বিশ্বকাপে করেছেন ৫টি।

সর্বশেষ