জার্সি নাম্বার সাত! রহস্য কি? জানালেন ধোনি

আকাশ দাশ সৈকত

সাত নম্বর! কারো কাছে সেটা লাকি সেভেন তো বটে! তবে এই সাত নম্বর জার্সি নিয়ে মাতামাতি চলে ক্রিকেট বিশ্বে! এমন কারণ কি? তবে কারণ এইখানে একটাই এই জার্সি পড়ে যে মাঠে নামেন ক্যাপ্টেন কুলখ্যাত মাহেন্দ্র সিং ধোনি! তবে ধোনির সাত নম্বর জার্সির রহস্য কি? কেন ধোনি প্রতিটা ম্যাচে সাত নম্বর জার্সি পড়ে মাঠে নামেন? এমন প্রশ্নের উত্তর দিয়েছেন ধোনি নিজেই!

খেলার মাঠে জার্সি নম্বর নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয় ফুটবলে। কারণ দলের সবচেয়ে বড় তারকা প্লেয়ারের গায়ে যে তুলে দেওয়া হয় স্বপ্নের সেরা জার্সিটা। তবে আধুনিক দিনের ক্রিকেটেও এখন প্রায় দেখা যায় জার্সি বন্দনায়। তবে ফুটবলে প্রিয় জার্সি পারফরম্যান্স করে নিতে হলেও ক্রিকেটে তা অন্যরকম। নিজের প্রিয় তারিখ, প্রিয় দিন কিংবা স্মরণীয় প্রিয় সময়কে জার্সি নম্বর হিসেবে পছন্দ করে নেয় অনেকে। তবে ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি তাদের সবার চেয়ে একটু অন্যরকম। মাঠে নামেন রহস্যে ঘেরা নাম্বার সেভেন জার্সি গায়ে জড়িয়ে। তাইতো ৭ নম্বর জার্সি দেখলে সমর্থকদের মনের কোণে এই উইকেটকিপারের ছবি ভেসে ওঠে।

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন অনেকদিন। তবে এখনও খেলছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। আগামী আসরেও মাঠে দেখা যাবে এই তারকা উইকেটকিপারকে। আর জার্সির পিছনে থাকা নাম্বারটা হয়তো সেইদিনও থাকবে ৭। কেন ধোনি সব ম্যাচে ৭ নম্বর জার্সি পড়ে মাঠে নামে? এমন প্রশ্ন থাকে সব সমর্থকের মনে, তবে ৭ এর সঙ্গে ধোনির এমন বন্ধুত্বের একটা বিশেষ কারণও আছে যা গণমাধ্যমকে নিজেই জানিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক।

জার্সি নম্বর প্রসঙ্গে জানতে চাইলে গণমাধ্যমকে ধোনি বলেন, ‘ওই তারিখেই আমি পৃথিবীতে এসেছিলাম। আমি জন্মেছি জুলাই মাসের ৭ তারিখে। জুলাই মাসটাও সপ্তম মাস। আমার জন্মের বছরের শেষ দু’টি সংখ্যা ৮১। ৮ থেকে ১ বাদ দিলে ৭ হয়। তাই যখন আমাকে প্রথম জিজ্ঞাসা করা হয়েছিল, তুমি কোন সংখ্যার জার্সি নিতে চাও, তখন আমার উত্তর খুবই সহজ ছিল।’

সর্বশেষ