ইয়েমেনে ৩০০ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র 

 

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত তাদের বিরুদ্ধে প্রায় ৩০০ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নেতৃত্বাধীন জোট।

সোমবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুল এজেন্সি।

হুতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা হুসেইন আল-ইজি বলেছেন, যুক্তরাষ্ট্র ইয়েমেনে আক্রমণ করছে। তারা এর শাস্তি থেকে রেহাই পাবে না। তিনি আরও বলেন, আমরা ইয়েমেনে আগ্রাসন চালালে কখনো চুপ থাকতে পারব না। এতে গাজা ও ফিলিস্তিনের প্রতি আমাদের অবস্থান বদলাবে না।

গত নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে হুতি। তাদের দাবি, লোহিত সাগর দিয়ে চলাচল করা যেসব জাহাজের সঙ্গে ইসরায়েলের সম্পৃক্ততা রয়েছে সেগুলোয় হামলা চালাচ্ছে তারা। তাদের হামলার লক্ষ্য গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ বন্ধে চাপ সৃষ্টি করা। এসব হামলার পরিপ্রেক্ষিতে লোহিত সাগরে জাহাজ চলাচলের সুরক্ষায় একটি বহুজাতিক নৌ টাস্কফোর্স গঠন করে যুক্তরাষ্ট্র।

এরপর থেকে লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার ও উত্তেজনা কমানোর লক্ষ্যে ইয়েমেনে হুতিকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এসব হামলায় উভয়পক্ষে আহত-নিহত ও ক্ষয়ক্ষতির সংখ্যা বেড়েই চলেছে।

সর্বশেষ