ইবিতে ইমাম নিয়োগ কাল, প্রার্থীকে মুফতি ও কারী হতে হবে, হাফেজদের অগ্রাধিকার

ইবি প্রতিনিধি-

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় মসজিদে ইমাম নিয়োগ দেবে কর্তৃপক্ষ। আগামীকাল ৬ ফেব্রুয়ারি এই পদের নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হবে। নিয়োগের জন্য প্রার্থীকে সুবক্তা মুফতি ও কারী হতে হবে। আর কোরআনের হাফিজ প্রার্থীদের অধিকার দেয়া হবে। সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্র তথ্যটি নিশ্চিত করেছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে একজন জ্ঞানী ও বুদ্ধিবৃত্তিক ইমাম চান শিক্ষক ও শিক্ষার্থীরা। সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, একজন ইমাম হবেন সুবক্তা অর্থাৎ কুরআন ও সুন্নাহর জ্ঞানে সমৃদ্ধ, ইসলাম ও সমসাময়িক আধুনিক বিষয়ে গভীর জ্ঞানের অধিকারী, ভাষাগত দক্ষতা বিশেষভাবে বাংলার পাশাপাশি আরবী ও ইংরেজীতে সমান পারদর্শী, শ্রুতিমধুর/ হৃদয়গ্রাহী বক্তব্য উপস্থাপন ক্ষমতার অধিকারী। এ ছাড়া শ্রোতাদের চাহিদার আলোকে কথা বলার যোগ্যতা সর্বোপরী সমসাময়িক ইস্যুতে ভারসাম্যমূলক / মধ্যম পন্থায় সমাধান দেবার যোগ্যতা।

তথ্য মতে, এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব হিসেবে সর্বশেষ দায়িত্বপালন করেছেন ড. আ স ম শোয়াইব আহমেদ। সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ২০২৩ সালের ১০ জুন তিনি মারা যান। দীর্ঘ ২৬ বছরের অধিক সময় ধরে তিনি ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ইমামতির পাশাপাশি তিনি ধর্ম প্রচার, অর্থসহ আল কোরআন ও সালাত শিক্ষা, হিফযুল কোরআন কোর্স, ইংরেজি ও আরবি ভাষা শিক্ষা কোর্স পরিচালনা করতেন। তার মৃত্যুর তিনমাস পর ১লা অক্টোবর ইমাম নিয়োগের (স্থায়ীপদ, গ্রেড নবম) বিজ্ঞপ্তি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীর বয়স কমপক্ষে ৩৫ বছর হতে হবে এবং সুবক্তা মুফতি ও কারী হতে হবে। চাকুরীরত প্রার্থীকে কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আর কোরআনে হাফিজ প্রার্থীকে অধিকার দেয়া হবে। একইসঙ্গে শিক্ষাগত যোগ্যতা হিসেবে ইসলামী শিক্ষার সকল পর্যায়ে ২ শ্রেণী/সমমন সিজিপিএসহ মাস্টার্স ডিগ্রী / ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) সহ ০১ টিতে ১ম শ্রেণী অথবা শিক্ষার সকল পর্যায়ে ২য় বিভাগ শ্রেণী/সমমান সিজিপিএসহ কামিল ও ও দাওরাতে ১ম শ্রেণী থাকতে হবে বলে জানানো হয়।

সর্বশেষ